English

29 C
Dhaka
বুধবার, মে ২২, ২০২৪
- Advertisement -

ভারতে ২১ দিনে ১০ লাখ করোনা রোগী শনাক্ত

- Advertisements -
Advertisements
Advertisements

ভারতে গত ২৪ ঘণ্টায় একদিনে সর্বোচ্চ ৬২ হাজার ৫৩৮ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে। এর মধ্য দিয়ে দেশটিতে মোট করোনা আক্রান্তের সংখ্যা ২০ লাখ ছাড়ালো। তবে সবচেয়ে আশঙ্কার বিষয় হচ্ছে, জুলাইয়ের মাঝামাঝি থেকে গত ২১ দিনে দেশটিতে ১০ লাখের বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে।
মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, ডিসেম্বরে চীনে প্রথমবার নভেল করোনাভাইরাস শনাক্তের পর ৩০ জানুয়ারি ভারতে প্রথমবার ভাইরাসটিতে আক্রান্ত কোনো মানুষ শনাক্ত হন। এরপর দেশটিতে মোট রোগীর সংখ্যা ১০ লাখ ছাড়ায় গত ১৭ জুলাই। আজ ৭ আগস্ট তা ২০ লাখ ছাড়ালো।
প্রাদুর্ভাব শুরুর পর পাঁচ মাস ১৮ দিনের মাথায় ভারতে মোট করোনা সংক্রমিত মানুষের সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছিল। ১০ থেকে ১৫ লাখে পৌঁছাতে সময় লাগে ১২ দিন। এরপর ১৫ লাখ থেকে ২০ লাখ ছাড়াল মাত্র ৯ দিনে। যে হারে ঊর্ধ্বমুখী সংক্রমণ শুরু হয়েছে এই সংখ্যা আরও দ্রুত বাড়বে বলেই শঙ্কা।
ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় শুক্রবার রেকর্ড সর্বাধিক রোগী শনাক্তের কথা জানিয়ে বলছে, দেশজুড়ে আক্রান্ত রোগীর সংখ্যা এখন ২০ লাখ ২৭ হাজার ৭৪ জন। এরমধ্যে ৪১ হাজার ৫৮৫ জন ইতোমধ্যে মারা গেছে। এছাড়া ভাইরাসটিতে সংক্রমিত হওয়ার পর সুস্থ হয়েছেন ১৩ লাখের বেশি মানুষ।
তবে ভারতে আক্রান্ত হওয়ার পর সুস্থ হওয়া নিয়ে সন্দেহ রয়েছে। কারণ পরীক্ষা করে নিশ্চিত না হয়েই অনেককে সুস্থ বলে ঘোষণা করা হচ্ছে। এ ক্ষেত্রে হালকা ও মাঝারি উপসর্গ রয়েছে এমন রোগীদের টানা ১০ দিন কোনো উপসর্গ দেখা না দিলে তারা সুস্থ বলে ধরে নেওয়া হচ্ছে। শুধু বেশি অসুস্থদের পুনরায় টেস্ট হচ্ছে।
করোনায় শীর্ষ আক্রান্ত দেশগুলোর তালিকায় প্রথম ও দ্বিতীয় স্থানে যথাক্রমে যুক্তরাষ্ট্র এবং ব্রাজিলের পরপরই ভারতের অবস্থান। লকডাউন সংক্রান্ত নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর থেকেই দেশটিতে ভাইরাসটির ঊর্ধ্বমুখী সংক্রমণ লক্ষ্য করা যাচ্ছে। আগামী দৈনিক আক্রান্ত আরও বাড়বে বলেই মিরছে পূর্বাভাস।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

আজকের রাশিফল

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন