English

23 C
Dhaka
শনিবার, ডিসেম্বর ১০, ২০২২
- Advertisement -

মরক্কোয় ৮ কোটি বছর আগের পর্বতমালার সন্ধান!

- Advertisements -

উত্তর-পশ্চিম মরক্কোয় এক বিশাল পর্বতমালার সন্ধান পাওয়া গেছে। যার জন্ম নাকি আজ থেকে প্রায় ৮ কোটি বছর আগে। ভূপৃষ্ঠের ৪৪০ মাইল উপর থেকে নাসার মহাকাশযান নিখুঁত ছবি তুলে নিয়ে এসেছে। ইনস্টাগ্রামে পোস্ট করা মাত্রই নড়েচড়ে বসেছেন নেটিজেনরা।

Advertisements

এই পর্বতমালার জন্মবৃত্তান্ত নিয়ে নাসা জানিয়েছে, ভূগর্ভে আফ্রিকান ও ইউরেশিয়ান দুই দৈত্যাকার টেকটনিক প্লেটের মধ্যে প্রায় ৮ কোটি বছর আগে প্রবল ধাক্কা লাগে। সেই ধাক্কাধাক্কিতেই টেথিস মহাসাগর মন্থন করে মাথা তুলে দাঁড়িয়েছিল সেই বিশাল পর্বতমালা। ভেবে দেখার কথা যে, হিমালয় পর্বতমালাও এই টেথিস মহাসাগর মন্থন করেই মাথা তুলে দাঁড়িয়েছিল প্রায় ৪ কোটি বছর আগে। আর আফ্রিকান-ইউরেশিয়ান এই পর্বতমালা তৈরি হয়েছে আনুমানিক ৮ কোটি বছর আগে। অর্থাৎ, হিমালয়েরও দ্বিগুণ বয়স এই পর্বতমালার।

Advertisements

ইনস্টাগ্রামে নাসার পোস্ট জানাচ্ছে, এই পর্বতমালা তৈরিতে কোন কোন উপকরণ ছিল, তার কথা। বেলেপাথর, চুনাপাথর, জিপসাম, মাটি ইত্যাদির সমন্বয়ে যে পাথর গড়ে উঠেছিল, তাতেই তৈরি হয়েছিল এই পর্বতমালা। পৃথিবীর কক্ষপথে ঘুরতে ঘুরতে ৪৪০ মাইল উপর থেকে সেই পর্বতমালার ছবি তুলেছিল নাসার ‘টেরা’ উপগ্রহ। ২০০৭ সালের ৫ নভেম্বর।

পৃথিবীর কক্ষপথ থেকে পর্যবেক্ষণের জন্য প্রথম যে উপগ্রহটিকে পাঠানো হয়েছিল, সেটাই টেরা। টেরার উৎক্ষেপণ হয় ১৯৯৯ সালে। আলোর বর্ণালীর যে অংশ আমরা খালি চোখে দেখতে পাই না, সেই ইনফ্রারড লাইটে পর্বতমালাটির ছবি তুলেছিল নাসার উপগ্রহ। পর্বতমালার পাথরের বিভিন্ন স্তর খুব ভালভাবে বোঝা যাচ্ছে ছবিটিতে। আর তা নিয়েই সাড়া পড়ে গেছে গোটা পৃথিবীতে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

আজকের রাশিফল

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন