English

27 C
Dhaka
বুধবার, সেপ্টেম্বর ২৮, ২০২২
- Advertisement -

মসজিদুল হারামে তিলাওয়াত ও আজান শোনা যাবে রোবটে

- Advertisements -

মক্কার গ্র্যান্ড মসজিদের মুসল্লিদের সর্বোচ্চ সেবা নিশ্চিত করতে কাজ করছে জেনারেল প্রেসিডেন্সি বিভাগ। এরই অংশ হিসেবে মসজিদে শুরু হয়েছে অত্যাধুনিক প্রযুক্তির রোবটের ব্যবহার। ইতোমধ্যে রোবটের সাহায্যে জমজমের পানি বিতরণ ও প্রয়োজনীয় প্রশ্নোত্তর সেবা দেওয়া হচ্ছে। এখন পবিত্র কোরআন তিলাওয়াত, খুতবা ও আজান শুনতে রোবট চালু করা হয়েছে।

Advertisements

গত শুক্রবার ডিজিটাল ট্রান্সফরর্মেশনের অংশ হিসেবে রোবটে তিলাওয়াত শোনার কার্যক্রমটি উদ্বোধন করেন শায়খ আবদুর রহমান আল সুদাইস।

Advertisements

রোবটের মাধ্যমে মসজিদুল হারামে ইমাম ও মুয়াজ্জিনদের তিলাওয়াত ও আজান শুনতে পাবেন মুসল্লিরা। রোবটটি দুইভাবে সেবা দেবে। ১. ব্যবহারকারী চাইলে স্ক্রিনে যেকোনো বিষয়ের বারকোড বের করে ব্যক্তিগত মোবাইলে তা ধারণ করতে পারবে। ২. ভয়েসের মাধ্যমে ইমাম-মুয়াজ্জিনদের সম্পর্কে সরাসরি গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যাবে। এ ছাড়া ইমামদের সাপ্তাহিক রুটিন ও জুমাবিষয়ক বিভিন্ন তথ্যও পাওয়া যাবে।

এর আগে কভিড-১৯ মহামারি সংক্রমণ রোধে অত্যাধুনিক রোবটের মাধ্যমে জমজম পানি বিতরণ শুরু করা হয়। তাছাড়া পবিত্র মসজিদুল হারামকে জীবাণুমুক্ত রাখতে ১০টি অত্যাধুনিক রোবট চালু করা হয়, যা একাধারে পাঁচ-আট ঘণ্টা জীবাণুমুক্ত রাখার কাজ করবে। সেইসঙ্গে অত্যাধুনিক রোবটের মাধ্যমে মুসল্লিদের ওমরাহ ও ইসলামবিষয়ক জিজ্ঞাসার জবাবসহ ইসলামী পণ্ডিতদের সঙ্গে কথা বলার স্বয়ংক্রিয় ব্যবস্থা করা হয়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

আজকের রাশিফল

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন