English

28 C
Dhaka
রবিবার, মে ২৬, ২০২৪
- Advertisement -

মেটাভার্সে সংঘবদ্ধ ধর্ষণের শিকার ব্রিটিশ কিশোরী

- Advertisements -

ভার্চুয়াল রিয়েলিটি বা কৃত্রিম বাস্তবতার মেটাভার্সে সংঘবদ্ধ ধর্ষণের শিকার হয়েছে ১৬ বছর বয়সী এক ব্রিটিশ কিশোরী। এই ঘটনায় দায়ীদের খুঁজতে তদন্ত শুরু করেছে দেশটির পুলিশ। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

Advertisements

ওই কিশোরী জানায়, মেটাভার্সে ভার্চুয়াল রিয়েলিটির এক গেমে তার ওপর যৌন আক্রমণ চালানো হয়। তার অ্যাভাটারকে সংঘবদ্ধ ধর্ষণের পর তিনি মানসিকভাবে বিধ্বস্ত হয়ে পড়েছেন।

রয়টার্স জানায়, ঘটনার সময় ওই কিশোরী ভিআর হেডসেট পড়া ছিল। এমন সময় অনলাইনে অজ্ঞাত কয়েকজন ব্যক্তি এসে হামলা চালায় এবং একটা পর্যায়ে ধর্ষণ করে। যদিও শারীরিকভাবে কোনো আঘাত পাননি সেই কিশোরী। তবে পুলিশ জানিয়েছে, এই ঘটনায় বিরুপ মানসিক প্রভাব পড়েছে তার ওপর। এর সাইকোলজিকাল ট্রমা বাস্তবে ধর্ষণ হওয়ার মতোই।

ধারণা করা হচ্ছে, অনলাইনে ধর্ষণের ব্যাপারে প্রথমবারের মতো পুলিশি তদন্তের ঘটনা এটি। যুক্তরাজ্য পুলিশের সিনিয়র একজন কর্মকর্তা বলেন, ওই শিশুর মানসিক অভিজ্ঞতা একজন বাস্তব জীবনে ধর্ষণের শিকার হওয়া নারীর মতোই। তার মানসিক প্রভাবকে ছোট করে দেখার সুযোগ নেই।

Advertisements

শিশুটি অনলাইনে কোন গেম খেলছিল তা এখনো খোলাসা করেনি পুলিশ। ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি জানান, শিশুটি যে সেক্সুয়াল ট্রমার মধ্যে দিয়ে গেছে তার জন্য অবশ্যই দোষীদের শাস্তি হওয়া উচিত। দায়ীদের খুঁজে বের করবে পুলিশ। তিনি বলেন, ‘হয়তো বাস্তবে এটি ঘটেনি বলে অনেকে গুরুত্ব দিতে চাইবে না। কিন্তু ভার্চুয়ালিও এর প্রভাব মারাত্মক হতে পারে।’

মেটার একজন মুখপাত্র জানান, আমাদের প্ল্যাটফর্মে এমন কাজের কোনো জায়গা নেই। আমরা সবার জন্য ব্যক্তিগত সীমারেখা নিশ্চিত করতে চাই।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন