English

26 C
Dhaka
বুধবার, এপ্রিল ১৭, ২০২৪
- Advertisement -

‘মেড ইন চায়না’ কিন্তু তৈরি করছে উত্তর কোরিয়া!

- Advertisements -

বিশ্বব্যাপী যেসব ‘মেড ইন চায়না’ নামে কৃত্রিম চোখের পাপড়ি (আইল্যাশ) বিক্রি হচ্ছে, সেগুলোর অধিকাংশই উত্তর কোরিয়ার তৈরি।

চীনের সহযোগিতায় এই বিউটি পণ্যটি রফতানি করে উত্তর কোরিয়া গত বছর কোটি কোটি ডলার আয় করেছে।

গণমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেছে, উত্তর কোরিয়ার কৃত্রিম চোখের পাপড়ি প্রক্রিয়াকরণ এবং প্যাকেজিং প্রতিবেশী চীনে খোলাখুলিভাবে পরিচালিত হয়। উত্তর কোরিয়ার বৃহত্তম ব্যবসায়িক অংশীদার হচ্ছে চীন। উত্তর কোরিয়ার বৈদেশিক মুদ্রার একটি গুরুত্বপূর্ণ উৎস হচ্ছে চীন।

চোখের পাপড়ি বাণিজ্যের সাথে সরাসরি জড়িত কোম্পানির জন্য কাজ করে এমন আটজন ব্যক্তির মতে, এই পাপড়িগুলো (আইল্যাশ) পশ্চিমা বিশ্ব, জাপান এবং দক্ষিণ কোরিয়ার বাজারে রফতানি করা হয়।

নাম প্রকাশ না করার শর্তে এই ব্যক্তিরা জানিয়েছেন, উত্তর কোরিয়া দীর্ঘদিন ধরে পরচুলা এবং আইল্যাশ জাতীয় চুলের পণ্যগুলোর একটি প্রধান রফতানিকারক দেশ। কিন্তু কোভিড-১৯ মহামারীর সময় রফতানি কমে যায়।

শুল্ক নথি এবং আইল্যাশ শিল্পের চার ব্যক্তির তথ্যানুসারে, ২০২৩ সালে চীনের মাধ্যমে উত্তর কোরিয়ার তৈরি আইল্যাশ বাণিজ্য পুনরায় শুরু হয়েছিল।

চীনা কাস্টমসের তথ্যে দেখা গেছে, ২০২৩ সালে সীমান্ত পুনরায় খোলার পর চীনে উত্তর কোরিয়ার রফতানি পরিমাণ দ্বিগুণেরও বেশি হয়েছে। উত্তর কোরিয়ার ঘোষিত প্রায় সমস্ত রফতানি পণ্যের গন্তব্য চীন।

গত বছর চীনে উত্তর কোরিয়ার ঘোষিত রফতানির প্রায় ৬০ শতাংশ ছিল পরচুলা ও আইল্যাশ। উত্তর কোরিয়া ২০২৩ সালে চীনে এক হাজার ৬৮০ আইল্যাশ, দাড়ি এবং পরচুলা রফতানি করেছে, যার মূল্য প্রায় ১৬ কোটি ৭০ লাখ ডলার।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন