English

29 C
Dhaka
বুধবার, জুন ১৯, ২০২৪
- Advertisement -

যুক্তরাষ্ট্রেও করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ শনাক্ত

- Advertisements -

আফ্রিকার দেশগুলো থেকে এবার যুক্তরাষ্ট্রে হানা দিয়েছে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’। দেশটির ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে দক্ষিণ আফ্রিকা ফেরত একজনের শরীরে করোনার নতুন এই স্ট্রেন শনাক্ত হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রধান চিকিৎসা উপদেষ্টা অ্যান্থনি ফাউসি। তিনি জানান, ২২ নভেম্বর দক্ষিণ আফ্রিকা সফর শেষে ক্যালিফোর্নিয়ায় ফেরত আসা এক ব্যক্তির শরীরে ‘ওমিক্রন’ পাওয়া গেছে।

Advertisements

উদ্বেগ বাড়িয়ে ফাউচি আরও জানান, ওই ব্যক্তি করোনা টিকার দু’টি ডোজই নিয়েছেন, তারপরও তার শরীরে হানা দিয়েছে এই ভাইরাস। বর্তমানে আক্রান্ত ওই ব্যক্তির শরীরে হালকা উপসর্গ দেখা দিয়েছে, তবে তার শারীরিক অবস্থা স্থিতিশীল।

এই ঘটনার পর এক বিবৃতিতে নাগরিকদের করোনা টিকা ও বুস্টার ডোজ নেওয়ার আহ্বান জানিয়েছে হোয়াইট হাউস।

সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হওয়া করোনার নতুন ধরনের নাম রাখা হয়েছে ‘ওমিক্রন’। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ধরনটিকে ‘উদ্বেগজনক’ বলে আখ্যায়িত করেছে। এদিকে, এরইমধ্যে সারাবিশ্বে ছড়িয়ে পড়তে শুরু করেছে করোনার এই নতুন ভ্যারিয়েন্ট।

Advertisements

এখন পর্যন্ত বেশ কয়েক দেশে দেশে ওমিক্রন ছড়িয়েছে। এর মধ্যে রয়েছে-নেদারল্যান্ডস, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, জার্মানি, ইতালি, বেলজিয়াম, ডেনমার্ক, হংকং, কানাডা, ইসরায়েল, বতসোয়ানা, ব্রাজিল ও সৌদি আরব।

এদিকে, ওমিক্রন শনাক্তের খবরে দক্ষিণ আফ্রিকাসহ আফ্রিকার কয়েকটি দেশের সঙ্গে বিমান যোগাযোগ বন্ধ করে দিয়েছে বিশ্বের অনেক দেশ। তবে ওমিক্রন আতঙ্কে আফ্রিকার দেশগুলোর ওপর ভ্রমণ বিষেধাজ্ঞা জারি করার বিরোধিতা করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

অবশ্য করোনার নতুন এই ভ্যারিয়েন্ট কতটা সংক্রামক এবং প্রাণঘাতী, সে বিষয়ে এখন পর্যন্ত পর্যাপ্ত কোনো তথ্য পাওয়া যায়নি। বেশি সংক্রামক হলেই যে বেশি প্রাণঘাতী হবে, এমনটা মনে করার কোনো কারণ নেই বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন