English

30 C
Dhaka
বুধবার, মে ২২, ২০২৪
- Advertisement -

যুক্তরাষ্ট্রের আকাশে চীনা নজরদারি বেলুন: পেন্টাগন

- Advertisements -

যুক্তরাষ্ট্রের আকাশসীমায় সন্দেহভাজন চীনা নজরদারি বেলুন কয়েকদিন ধরে উড়ছে। বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) এ তথ্য জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন।

প্রতিরক্ষা কর্মকর্তারা বলেছেন, তারা নিশ্চিত ‘নজরদারি বেলুন’ চীনের। এটি সম্প্রতি পশ্চিমাঞ্চলীয় রাজ্য মন্টানার ওপরে দেখা গেছে। কিন্তু ধ্বংসাবশেষ পড়ার ঝুঁকি নিয়ে উদ্বেগ থাকায় সামরিক নেতারা এটিকে গুলি না করার সিদ্ধান্ত নেন।

Advertisements

এ ব্যাপারে চীনের এখনও কোনো মন্তব্য পাওয়া যায়নি।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে পরিস্থিতি সম্পর্কে অবহিত করা হয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, বুধবার মন্টানার বিলিংস শহরে উপস্থিত হওয়ার আগে বস্তুটি আলাস্কার অ্যালেউসিয়ান দ্বীপপুঞ্জ ও কানাডার মধ্য দিয়ে ওড়ে যায়।

Advertisements

নাম প্রকাশ না করার শর্তে একজন শীর্ষ প্রতিরক্ষা কর্মকর্তা বলেছেন, সরকার এফ-২২ যুদ্ধবিমানসহ সংশ্লিষ্ট সরঞ্জাম প্রস্তুত রেখেছে। যদিও হোয়াইট হাউজ বস্তুটিকে গুলি করার এখনও নির্দেশ দেয়নি।

প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন ও মার্কিন জয়েন্ট চিফ অব স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলিসহ শীর্ষ সামরিক নেতারা এ নিয়ে বুধবার বৈঠক করেছেন। অস্টিন তখন ফিলিপাইন সফরে ছিলেন। কিন্তু তারা গুলি করে বেলুনটি ভূপাতিত করার পরামর্শ দেননি। কারণ এতে মাটিতে পড়ে থাকা ধ্বংসাবশেষ মানুষের জন্য বিপদ ডেকে আনবে।

চীনা এই নজরদারি বেলুন যুক্তরাষ্ট্রের ‘অত্যন্ত সংবেদনশীল’ সামরিক ও পারমাণবিক স্থাপনার ওপর দিয়ে উড়ছে বলে জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা। প্রতিরক্ষা কর্মকর্তারা বলেন, মার্কিন গোয়েন্দাদের কাছে হুমকির কোনো তথ্য নেই। তবে তারা জানেন, ‘এই বেলুনটি কোথায় এবং ঠিক কোন জায়গা এটি অতিক্রম করছে।’

দুই পরাশক্তির মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে এবার গুপ্তচরবৃত্তির ঘটনা প্রকাশ পেলো।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

আজকের রাশিফল

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন