English

30 C
Dhaka
বুধবার, জুলাই ৬, ২০২২
- Advertisement -

যুক্তরাষ্ট্রে এ বছর হয়েছে ২১২ বন্দুক হামলা

- Advertisements -

যুক্তরাষ্ট্রে এ বছর এখন পর্যন্ত নির্বিচারে গুলি চালানোর অন্তত ২১২টি ঘটনা ঘটেছে। বেসরকারি সংস্থা গান ভায়োলেন্স আর্কাইভের (জিভিএ) বরাত দিয়ে সিএনএন এ তথ্য জানিয়েছে।

যেসব গুলিবর্ষণের ঘটনায় হামলাকারী ছাড়া চার বা ততোধিক ব্যক্তি আহত বা নিহত হয়, সেগুলোকে নির্বিচারে গুলিবর্ষণ হিসেবে সংজ্ঞায়িত করেছে সিএনএন এবং গান ভায়োলেন্স আর্কাইভ।

Advertisements

সর্বশেষ যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের দক্ষিণাঞ্চলের একটি প্রাথমিক বিদ্যালয়ে বন্দুকধারীর গুলিতে ১৯ জন শিক্ষার্থী এবং দুজন প্রাপ্তবয়স্ক ব্যক্তি প্রাণ হারিয়েছেন।

এ ঘটনায় ১৮ বছর বয়সী বন্দুকধারী আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গুলিতে নিহত হয়েছে।

এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। এক বিবৃতিতে তিনি বলেছেন, ভয় নয় বরং একটি বন্দুক লবি এবং একটি রাজনৈতিক দলের দ্বারা যুক্তরাষ্ট্র পঙ্গু হয়ে গেছে।

বারাক ওবামা আরো বলেন, সারা দেশের বাবা-মা তাদের সন্তানদের বিছানায় শুইয়ে দিচ্ছেন, গল্প শোনাচ্ছেন, গান গাইছেন। তবে পরের দিন সন্তানদের স্কুলে নামিয়ে দেওয়ার পর কিংবা তাদের নিয়ে মুদি দোকান বা অন্য কোনো জনপরিসরে যাওয়ার পর কী ঘটতে পারে, তা নিয়ে অভিভাবকরা চিন্তিত।

Advertisements

তিনি আরো বলেন, টেক্সাসের পরিবারগুলোর সঙ্গে মিশেল এবং আমি শোকাহত। তারা এমন এক ধরনের যন্ত্রণা সহ্য করছে, যে পরিস্থিতিতে কারোই পড়া উচিত নয়।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নির্দেশ দিয়েছেন, তাঁর দেশের পতাকা ২৮ মে পর্যন্ত অর্ধনমিত থাকবে। আজ বুধবার হোয়াইট হাউস থেকে তিনি জাতির উদ্দেশে ভাষণ দিতে পারেন।

২০১২ সালে কানেকটিকাটে একটি স্কুলে হামলা হয়েছিল। ওই ঘটনায় ২০ শিশুসহ ২৬ জন নিহত হয়। ঘটনার পর যুক্তরাষ্ট্রে এটিকেই সবচেয়ে বড় বন্দুক হামলা বলা হচ্ছিল।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন