English

31 C
Dhaka
বৃহস্পতিবার, মে ৩০, ২০২৪
- Advertisement -

যুক্তরাষ্ট্রে বজ্রপাত, ফ্লাইট বাতিলের হিড়িক

- Advertisements -
Advertisements

যুক্তরাষ্ট্রে বজ্রপাতের কারণে আড়াই হাজারের বেশি ফ্লাইট বাতিল হয়েছে। এছাড়া বিলম্ব হয়েছে আরও প্রায় ৮ হাজার ফ্লাইট। এবিসি নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) জানিয়েছে, দেশের উত্তর-পূর্বাঞ্চলে সবচেয়ে বেশি ফ্লাইট বাতিল হয়েছে এবং অনেক ফ্লাইট দেরিতে ছেড়ে গেছে।

এনবিসি নিউজের এক প্রতিবেদনে বলা হয়, উত্তর-পূর্বাঞ্চলে ১৩২০টি ফ্লাইট বাতিল করা হয়েছে। এর মধ্যে নিউ জার্সির আন্তর্জাতিক বিমানবন্দর থেকেই বাতিল হয়েছে সাড়ে ৩০০’র বেশি ফ্লাইট। খারাপ আবহাওয়ার কারণে জন এফ কেনেডি বিমানবন্দর এবং লা গার্ডিয়ান বিমানবন্দরেও বেশ কিছু ফ্লাইট বাতিল হয়েছে।

Advertisements

টুইটারে বিভিন্ন এয়ারলাইন্সের পক্ষ থেকে যাত্রীদের সতর্ক করা হয়েছে। বিমানবন্দরে যাওয়ার আগে ফ্লাইটের সময় এবং আবহাওয়ার অবস্থা জেনে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

ফ্লাইটঅ্যাওয়ার ডাটা বলছে, জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ৪২৬টি ফ্লাইট বিলম্ব হয়েছে এবং বাতিল হয়েছে ৩১৮টি ফ্লাইট। অপরদিকে লা গার্ডিয়ান থেকে ২৯২টি ফ্লাইট বিলম্ব হয়েছে এবং বাতিল হয়েছে ২৫৯টি ফ্লাইট। এছাড়া বোস্টন লোগান আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ৪৫৯টি ফ্লাইট বিলম্ব হয়েছে।

যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলের বেশ কিছু অঙ্গরাজ্যে ভারী বৃষ্টি ও বন্যা পরিস্থিতি দেখা দিয়েছে। নিউ ইয়র্ক, নিউ জার্সি, কানেক্টিকাট, পেনসিলভানিয়া, ম্যাসাচুসেটস এবং ভারমন্ট অঙ্গরাজ্যে বন্যার সতর্কতা জারি করা হয়েছে। জাতীয় আবহাওয়া সেবা (এনডব্লিউএস) এসব অঙ্গরাজ্যে ভারী বৃষ্টি ও প্রাণনাঘাতী আকস্মিক বন্যার বিষয়ে সতর্ক করেছে।

এদিকে দেশটির কিছু অংশে ভারী বৃষ্টি, বন্যা দেখা দিয়েছে। অপরদিকে আবার কিছু অংশে তীব্র তাপপ্রবাহ বিরাজ করছে। দেশটির ক্যালিফোর্নিয়া থেকে টেক্সাস পর্যন্ত অঞ্চলে তাপপ্রবাহ আরও চরম হয়ে উঠতে পারে ও চলতি সপ্তাহের শেষে তা সর্বোচ্চ হতে পারে বলে সতর্ক করা হয়েছে। তীব্র গরমে সবচেয়ে ক্ষতিগ্রস্ত মার্কিন অঙ্গরাজ্য হলো অ্যারিজোনা। জাতীয় আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুসারে, গত শুক্রবার (১৪ জুলাই) অ্যারিজোনার রাজধানী ফিনিক্সের তাপমাত্রা ৪৩ ডিগ্রির উপরে ছিল। টানা ১৫ দিন শহরটির তাপমাত্রা একপ্রকার অপরিবর্তত রয়েছে।

ক্যালিফোর্নিয়ার ডেথ ভ্যালি বিশ্বের উষ্ণতম জায়গাগুলোর একটি। শনিবার দুপুরে এ অঞ্চলের তাপমাত্রা ছিল ৪৮ ডিগ্রি সেলসিয়াস (১১৮ ডিগ্রি ফারেনহাইট)। রোববার (১৭ জুলাই) সেখানকার তাপমাত্রা আরও বাড়ার আভাস দেওয়া হয়। আবহাওয়া দপ্তর বলছে, ডেথ ভ্যালির তাপমাত্রার পারদ আজ ৫৪ ডিগ্রি সেলসিয়াস (১৩০ ডিগ্রি ফারেনহাইট) হতে পারে।

ক্যালিফোর্নিয়ার দক্ষিণাঞ্চলীয় বেশকিছু এলাকায় দাবানল দেখা দিয়েছে। তাই স্থানীয় কর্তৃপক্ষ দিনের বেলায় লোকজনকে বাইরে বের না হওয়ার আহ্বান জানিয়েছে। সেই সঙ্গে পর্যাপ্ত পানি পানসহ শরীর ঠান্ডা রাখতে করণীয় সব মেনে চলতে বলা হয়েছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন