English

28 C
Dhaka
শনিবার, জুলাই ২, ২০২২
- Advertisement -

যুদ্ধে ১০ হাজার সেনা হারিয়েছে ইউক্রেন

- Advertisements -

রাশিয়ার সঙ্গে যুদ্ধে ইউক্রেনে ১০ হাজার সেনা নিহত হয়েছে। গত ২৪ ফেব্রুয়ারি দেশটিতে হামলা চালায় রাশিয়া। তখন থেকে এ পর্যন্ত ১০ হাজার সেনার মৃত্যু হয়েছে বলে কিয়েভের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে। খবর বিবিসির।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা ওলেক্সি আরেস্টোভিচ সামাজিক মাধ্যমে এক সাক্ষাতকারে এ তথ্য নিশ্চিত করেন। তাকে প্রশ্ন করা হয়েছিল যে, যুদ্ধের একশ দিনে ইউক্রেনে কত সেনা হারিয়েছে।

Advertisements

ইউক্রেনের পক্ষ থেকে বলা হয়, প্রতিদিনই প্রায় একশ জন করে সেনা হারাচ্ছে ইউক্রেন। এছাড়া আরও কয়েকশ সেনা আহত হয়েছে।

ওলেক্সি আরেস্টোভিচ দাবি করেছেন যে, ইউক্রেনের সঙ্গে যুদ্ধে রাশিয়ার ক্ষতি কয়েকগুণ বেশি। ইউক্রেন সরকার বলছে, যুদ্ধে রাশিয়া ৩০ হাজারের বেশি সেনা হারিয়েছে।

Advertisements

এদিকে ইউক্রেনের যুদ্ধ-বিধ্বস্ত মারিউপোল শহরে এবার কলেরার প্রাদুর্ভাব শুরু হয়েছে। বোমা হামলায় ক্ষতিগ্রস্ত ওই বন্দর নগরীর মেয়র বলেছেন, স্যানিটেশন ব্যবস্থা ভেঙে পড়েছে এবং কিছু কূপে মৃতদেহ পড়ে থাকায় দূষণ ছড়াচ্ছে। এই দূষণ থেকেই ডায়রিয়া এবং কলেরার প্রাদুর্ভাব দেখা দিয়েছে। খবর আল জাজিরার।

মারিউপোল শহরে রাশিয়ার হামলায় ইতোমধ্যেই প্রায় ২০ হাজার বাসিন্দা নিহত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এর মধ্যেই ডায়রিয়া এবং কলেরায় আরও কয়েক হাজার মানুষের মৃত্যু হতে পারে বলে টেলিভিশনে দেওয়া এক ভাষণে আশঙ্কা প্রকাশ করেছেন ওই শহরের মেয়র ভাদিম বয়চেনকো।

তিনি জাতিসংঘ এবং রেড ক্রসের আন্তর্জাতিক কমিটিকে একটি মানবিক করিডোর প্রতিষ্ঠার আহ্বান জানিয়েছেন, যেন অবশিষ্ট বাসিন্দারা নিরাপদে শহর ছেড়ে যেতে পারেন। এখনও ওই শহর নিয়ন্ত্রণ করছে রাশিয়া।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন