English

29 C
Dhaka
শনিবার, অক্টোবর ১, ২০২২
- Advertisement -

যেভাবে চিরনিদ্রায় শায়িত হবেন রানি দ্বিতীয় এলিজাবেথ

- Advertisements -

গত ৮ সেপ্টেম্বর মারা যান ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ। আজ সোমবার (১৯ সেপ্টেম্বর) অনুষ্ঠিত হচ্ছে তার অন্ত্যেষ্টিক্রিয়া।

সোমবার সকালে ওয়েস্টমিনস্টার হল থেকে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রানির কফিন নিয়ে যাওয়া হবে। এসময় প্রায় ১০ লাখ মানুষ লন্ডনের রাস্তায় সারিবদ্ধ হয়ে দাঁড়িয়ে আড়ম্বর ও জাঁকজমকপূর্ণভাবে রানির শেষ বিদায়ের ঐতিহাসিক দৃশ্যের সাক্ষী হবে। এই যাত্রায় রাজা তৃতীয় চার্লসের সঙ্গে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা যোগ দেবেন।

এছাড়া সশস্ত্র বাহিনীর প্রবীণ সৈনিক, ন্যাশনাল হেলথ সার্ভিসের কর্মী এবং দাতব্য কর্মীরাসহ প্রায় দুই হাজার জন ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রাজকীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দেবেন।

রানির কফিনটি স্টেট হার্সে উইন্ডসরে নিয়ে যাওয়ার আগে শোক মিছিলটি অ্যাবে থেকে হাইড পার্ক কর্নারের ওয়েলিংটন আর্চ পর্যন্ত যাবে। সেখানে রানির মরদেহ সেন্ট জর্জ চ্যাপেলের রাজকীয় ভল্টে রাখা হবে। সেখানে তিনি তার প্রিয় স্বামী ডিউক অফ এডিনবার্গ এবং বাবা রাজা ষষ্ঠ জর্জ এবং মায়ের পাশে শায়িত হবেন।

Advertisements

রানিকে অন্তিম শয়ানে শায়িত করার আগ পর্যন্ত সোমবারের পূর্ণ কর্মসূচি প্রকাশ করেছে বাকিংহাম প্যালেস। তাতে বলা হয়েছে-

সকাল ৬টা ৩০ মিনিট: ওয়েস্টমিনস্টার হলে রানির কফিনের পাশে শেষবারের মতো জনসাধারণ যাওয়ার সুযোগ পাবেন। বিগবেনে ঘণ্টা বাজার সঙ্গে সঙ্গে এ দর্শনের সমাপ্তি হবে। এসময় রাজার রক্ষীরা ওয়েস্টমিনিস্টার প্রাসাদে রানির কফিনে শেষবারের মতো শ্রদ্ধা জ্ঞাপন করবেন। সকাল ৮টা ৩০ মিনিটে শেষ হবে এই শ্রদ্ধাজ্ঞাপন শেষে শুরু হবে জমকালো শোভাযাত্রার প্রস্তুতি।

সকাল ৮টা: বিশ্ব নেতারা শাটল বাসে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে পৌঁছেছেন। তবে একমাত্র মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার সাঁজোয়া লিমুজিন ‘বিস্ট’-এ করে আসবেন। শাটল বাসে থাকবেন ইমানুয়েল ম্যাক্রন, অ্যান্টনি আলবানিজ, জেসিন্ডা আরদার্ন, জাপানের সম্রাট নারুহিতো ও সম্রাজ্ঞী মাসাকো, বেলজিয়ামের রাজা ফিলিপ ও রানি ম্যাথিল্ডে, স্পেনের রাজা ফেলিপ ও রানি লেটিজিয়া, সুইডেনের রাজা কার্ল ষোড়শ গুস্তাফ ও রানি সিলভিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান এবং রাজা-রানি।

সকাল ৯ টা: বিগ বেনের ঘণ্টা বাজবে। প্রয়াত রানির প্রতি শ্রদ্ধা ও সম্মানের জন্য বেলের হাতুড়িটি একটি পুরু চামড়ার প্যাড দিয়ে ঢেকে দেওয়া হবে।

সকাল ১০টা ৩৫ মিনিট থেকে বেলা ১১টা : রানির কফিন ঘোড়ার গাড়িতে রাখা হবে এবং ঐতিহ্য অনুসারে ওয়েস্টমিনস্টার অ্যাবে নিয়ে যাওয়া হবে। ঘোড়ার গাড়ি হলেও এতে ঘোড়া থাকবে না। গাড়িটি টেনে নিয়ে যাবে রাজকীয় নৌবাহিনীর ৯৮ জন সদস্য। রাজ পরিবারের প্রবীণ সদস্যরা গাড়ির পিছনে থাকবেন। কফিনটি ওয়েস্টমিনস্টার অ্যাবেতে নিয়ে উঁচু বেদিতে রাখা হবে।

বেলা ১১টা থেকে দুপুর ১২টা: ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রানির অন্ত্যেষ্টিক্রিয়া কার্যক্রম শুরু হবে বেলা ১১টায়। এটি পরিচালনা করবেন ওয়েস্টমিনস্টারের ডিন। অনুষ্ঠান শেষ হবে ক্যান্টারবারির আর্চবিশপের ধর্মোপদেশ এবং প্রধানমন্ত্রী লিজ ট্রাসের পাঠের মাধ্যমে। বেলা ১১টা ৫৫ মিনিটে রানির সম্মানে দুই মিনিট নীরবতা পালন করা হবে।

Advertisements

দুপুর ১২টা ১৫ মিনিট: রানির কফিন হাইড পার্ক কর্নারে ওয়েস্টমিনস্টার অ্যাবে থেকে ওয়েলিংটন আর্চ পর্যন্ত দেড় মাইল লম্বা বিশাল সামরিক মিছিলের মাধ্যমে বহন করা হবে। এর আগে জাতীয় সঙ্গীত ও শোক সঙ্গীত এবং পাইপারবাজানো হবে। দুপুর ১২টা ১৫ মিনিটে কফিনটি অ্যাবের গ্রেট ওয়েস্ট ডোর দিয়ে হাইড পার্কের ওয়েলিংটন আর্চে নিয়ে যাওয়া হবে। এসময় কফিন বহনকারী মিছিলে থাকবে চার হাজারেরও বেশি সামরিক কর্মী। এই মিছিলে শামিল হবেন নতুন রাজা ও রানি।

দুপুর ১টা থেকে বেলা ৩টা ৬ মিনিট: লন্ডনের মধ্য দিয়ে কফিন বহনকারী মিছিলটি দুপুর ১ টায় চলে যাবে। কফিনটি স্টেট হার্সে ওয়েলিংটন আর্চ থেকে হাইড পার্ক কর্নার হয়ে উইন্ডসরের শ ফার্ম গেটে কুইন্স হোম পার্কের প্রবেশদ্বার পর্যন্ত যাবে।

বেলা ৩টা ৬ মিনিট থেকে বিকাল ৪টা:  বেলা ৩টা ৬ মিনিটে কফিন বহনকারী শোভাযাত্রা স্টেট হার্স লং ওয়াকে পৌঁছাবে। এর নেতৃত্বে থাকবে হাউসহোল্ড ক্যাভালরি রেজিমেন্টের সেনারা। তাদের পেছনে থাকবে রাষ্ট্রীয় প্রহরী এবং স্কটিশ ও আইরিশ রেজিমেন্টের পাইপ, ড্রাম এবং কোল্ডস্ট্রিম গার্ডের ব্যান্ড দল। এই শোভাযাত্রায় মোট ১০২টি সামরিক ঘোড়া অংশ নেবে। ৩৪ মিনিট পরে রাজা এবং রাজপরিবারের অন্যান্য সদস্যরা মিছিলে যোগ দেবেন।

বিকাল ৪টা: উইন্ডসরের ডিন বিকাল ৪টায় রানির কফিন দাফন প্রক্রিয়া শুরু করবেন। বাইবেল থেকে বিদায়ী স্তবক পাঠের আগে ইম্পেরিয়াল স্টেট ক্রাউন, অর্ব ও রাজদণ্ড কফিনের ওপর থেকে সরানো হবে। রাজা এবং রাজপরিবারের সদস্যরা শতাব্দি প্রাচীন এই ঐতিহ্যে শামিল হবেন এবং দাফনের আগে রানিকে চূড়ান্ত বিদায় জানাবেন। কমনওয়েলথ দেশগুলির প্রধানমন্ত্রী এবং রানির পরিবারের অতীত ও বর্তমান সদস্যরা এসময় উপস্থিত থাকবেন।

সন্ধ্যা ৭টা ৩০ মিনিট:  রাজা চার্লস এবং রাজপরিবারের অন্যান্য প্রবীণ সদস্য রাজা জর্জ ষষ্ঠ মেমোরিয়াল চ্যাপেলে দাফন কাজে যোগ দেবেন। চ্যাপেলে প্রিয় স্বামী ডিউক অফ এডিনবার্গ এবং বাবা রাজা ষষ্ঠ জর্জ এবং মায়ের পাশে চিরনিদ্রায় শায়িত হবেন তিনি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আজকের রাশিফল

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন