English

27 C
Dhaka
সোমবার, নভেম্বর ২৮, ২০২২
- Advertisement -

রমজানে ব্রিটিশ গবেষকের ইসলাম গ্রহণ, সৌদি প্রিন্সের শুভেচ্ছা

- Advertisements -

দীর্ঘ দুই দশক সৌদি আরবে অবস্থানের পর পবিত্র রমজান মাসে ইসলাম গ্রহণ করেছেন ব্রিটিশ গবেষক ড. মার্ক সি থমপসন। গত ৮ এপ্রিল (শুক্রবার) রমজান মাসের সপ্তম দিন এ ব্রিটিশ গবেষক ইসলাম গ্রহণ করেন। এরপর গত ১২ এপ্রিল সৌদি প্রিন্স ও সাবেক কুটনীতিবিদ তুর্কি আল ফয়সাল তাঁকে উপহার দিয়ে শুভেচ্ছা জানান।

এক টুইট বার্তায় জানা যায়, কিং ফয়সাল সেন্টার ফর রিসার্চ এর পরিচালনা পর্ষদের সভাপতি প্রিন্স তুর্কি আল ফয়সাল ড. মার্ক সি থমপসনকে শুভেচ্ছা জানান।

Advertisements

এ সময় তাঁর পক্ষ থেকে ড. মার্ককে পবিত্র কোরআনের সপ্তদশ শতাব্দির প্রাচীন পাণ্ডুলিপি উপহার দেওয়া হয়। মূল্যবান এ উপহার পেয়ে কৃতজ্ঞতা প্রকাশ করেন এ ব্রিটিশ গবেষক।

২০০১ সালে ড. মার্ক সি থমপসন সৌদি আরবে আসেন। এরপর দেশটির শীর্ষ প্রতিষ্ঠানগুলোতে গবেষণা ও অধ্যাপনা করেন। বর্তমানে তিনি রিয়াদের কিং ফয়সাল সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের সোসিও-ইকোনোমিক প্রোগ্রামের সিনিয়র রিসার্চার হিসেবে দায়িত্ব পালন করছেন।

Advertisements

২০১২ সালে এ প্রতিষ্ঠানে যুক্ত হওয়ার আগে তিনি কিং ফাহাদ ইউনিভার্সিটি অব পেট্রোলিয়াম অ্যান্ড মিনারালস এ মিডলইস্ট স্টাডিজের সহকারি অধ্যাপক ছিলেন। সেখানে তিনি আন্তর্জাতিক সম্পর্ক ও বিশ্বায়ন বিষয়ে পড়াতেন। এর আগে তিনি প্রিন্স সুলতান ইউনিভার্সিটি এবং সৌদি ন্যাশনাল গার্ড স্কুল অফ সিগন্যালে পড়িয়েছেন।

ড. মার্ক ইংল্যান্ডের এক্সেটার ইউনিভার্সিটির ইনস্টিটিউট অব আরব অ্যান্ড ইসলামিক স্টাডিজ থেকে পিএইডডি ডিগ্রি অর্জন করেন। তার থিসিসের বিষয় ছিল, ‘সৌদি আরবে উদীয়মান সামাজিক-রাজনৈতিক প্রতিনিধিত্ব: জাতীয় সংলাপের প্রত্যক্ষ ও পরোক্ষ ফলাফল’।

ব্রিটেনের বিশিষ্ট ব্যক্তিবর্গের ইসলাম গ্রহণ এবারই প্রথম নয়। গত বছরের শেষ দিকে সাইফ আশার নামে সৌদি আরবের জেদ্দায় নিযুক্ত এক ব্রিটিশ কনসাল জেনারেল ইসলাম গ্রহণের পর মদিনায় এসেছিলেন। ২০১১ সালে সৌদিতে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত সাইমন কলিস ইসলাম গ্রহণ করেছিলেন। ২০১৬ সালে সস্ত্রীক তাঁর হজ পালনের খবর আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে এসেছিল।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন