English

23 C
Dhaka
মঙ্গলবার, ফেব্রুয়ারি ৭, ২০২৩
- Advertisement -

‌রানি দ্বিতীয় এলিজাবেথকে নিয়ে লেখা নতুন বইয়ে যা আছে

- Advertisements -

ব্রিটেনে ৭০ বছরের বেশি সময় ধরে ক্ষমতায় ছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ। চলতি বছরের ৮ সেপ্টেম্বর তার মৃত্যু হয়। তাকে নিয়ে ‘এলিজাবেথ : অ্যান ইনটাইমেট পোট্রেট’ নামের একটি বই লিখেছেন গাইলস ব্র্যান্ডরেথ। সেখানে রানি ও তার স্বামী প্রিন্স ফিলিপের সম্পর্ক নিয়েও আলোকপাত করা হয়েছে।

Advertisements

বইয়ে বলা হয়েছে, দাম্পত্য জীবনের শেষ দিকে তাদের মধ্যে দূরত্ব ছিল। সপ্তাহের পর সপ্তাহ কেটে যেতে তাদের দেখা হতো না। ফিলিপ নিজের মতো করে সময় কাটাতে চেয়েছিলেন। তবে ফোনে স্বামী-স্ত্রীর কথা হতো।

বইয়ে আরও বলা হয়েছে, ১০০ বছর পূর্ণ হওয়ার দুই মাস আগে ফিলিপের মৃত্যু হয়। ফিলিপের মৃত্যুর সময় তার পাশে থাকতে চেয়েছিলেন রানি। তবে তাকে ডেকে আনার আগেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ফিলিপ।

২০২১ সালে ফিলিপের মৃত্যু হয়। ২০১৭ সালে রাজকার্য থেকে অবসর নেন ফিলিপ। এরপর থেকে রানি ও ফিলিপের যোগাযোগ কম হতো। তবে করোনা মহামারীর সময়টা তারা একসঙ্গে কাটিয়েছেন।

Advertisements

বইয়ে আরও বলা হয়েছে, রানি জানতেন তারও সময় শেষ হয়ে গেছে। তিনি বিষয়টি সহজভাবে গ্রহণ করেছিলেন। জীবন নিয়ে তার কোনো অনুশোচনা ছিল না। রানির মৃত্যু হয়েছিল স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে। মৃত্যুর কিছু সময় আগে সেখানে গিয়েছিলেন রানি।

উল্লেখ্য, বইটির লেখক গাইলস ব্র্যান্ডরেথ পেশায় লেখক, টিভি ব্যক্তিত্ব। একসময় রাজনীতির সঙ্গেও যুক্ত ছিলেন তিনি। ২০ বছর বয়সে ১৯৬৮ সালে রানির সঙ্গে তার প্রথম দেখা হয়েছিল। এরপর বহুবার রানি, রাজপরিবারের সঙ্গে তার দেখা হয়েছে। সেসব রেকর্ড তিনি রেখে দিয়েছিলেন। তার ভিত্তিতে বইটি লিখেছেন তিনি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন