English

33 C
Dhaka
শনিবার, জুলাই ২, ২০২২
- Advertisement -

রাশিয়ার অভিযোগ: ‘ইউক্রেন চেরনোবিলে ‘ডার্টি বম্ব’ বানাচ্ছে’

- Advertisements -

রাশিয়ান গণমাধ্যম আজ রবিবার অজ্ঞাত একটি সূত্রের বরাত দিয়ে বলেছে, প্লুটোনিয়াম-ভিত্তিক (পারমাণবিক অস্ত্র) ‘ডার্টি বম্ব’ তৈরির কাছাকাছি ছিল ইউক্রেন। যদিও সূত্রটি এ ব্যাপারে কোনো প্রমাণ দিতে পারেনি।

Advertisements

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালানোর নির্দেশ দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পশ্চিমাপন্থী প্রতিবেশী ইউক্রেনকে ‘অসামরিকীকরণ’ এবং কিয়েভকে ন্যাটোতে যোগদান থেকে বিরত রাখার জন্য হামলাটি শুরু করা হয়েছে।

ন্যাটো নামরিক জোটে ইউক্রেনকে যুক্ত না করার ব্যাপারে রুশ দাবি অবশ্য পশ্চিমারা খারিজ করে দিয়েছে। ইউক্রেনে হামলার জেরে মস্কোর ওপর কঠোর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে পশ্চিমাদের তরফ থেকে। এছাড়া কিয়েভকে ভারী সামরিক এবং অন্যান্য সহায়তা দিয়ে প্রতিক্রিয়াও জানিয়েছে।

তা, (টিএএসএস), আরআইএ এবং ইন্টারফ্যাক্স সংবাদ সংস্থা রবিবার রাশিয়ার ‘উপযুক্ত একটি সংস্থার প্রতিনিধি’কে উদ্ধৃত করে বলেছে- ২০০০ সালে বন্ধ করে দেওয়া চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে পরমাণু অস্ত্র তৈরি করছে ইউক্রেন।

Advertisements

তবে ইউক্রেন প্রশাসন সাফ জানিয়ে দিয়েছে, সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর ১৯৯৪ সালেই পারমাণবিক অস্ত্র তারা ত্যাগ করেছে; পুনরায় পারমাণবিক ক্লাবে যোগ দেওয়ার কোনো পরিকল্পনা তাদের নেই।

ইউক্রেনে হামলা শুরুর কিছু আগে ভ্লাদিমির পুতিন অভিযোগ-ভরা বক্তৃতায় বলেছিলেন, নিজেদের পারমাণবিক অস্ত্র তৈরিতে সোভিয়েত (ইউনিয়নের) জ্ঞান ব্যবহার করছে ইউক্রেন। রাশিয়ার প্রেসিডেন্ট অবশ্য তাঁর এ দাবির পক্ষে কোনো প্রমাণ দেখাননি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন