English

29 C
Dhaka
সোমবার, জুলাই ৪, ২০২২
- Advertisement -

রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়ে বিপাকে জার্মানি

- Advertisements -

ইউক্রেনে হামলার পর থেকে রাশিয়ার ওপর একের পর এক কঠোর নিষেধাজ্ঞা দিচ্ছে পশ্চিমাদেশগুলো। এসব দেশের মধ্যে জার্মানি অন্যতম। তবে দেশটি রাশিয়ার তেল ও গ্যাসের ওপর ব্যাপকভাবে নির্ভরশীল। এমন পরিস্থিতিতে জার্মানির শিল্প উৎপাদন মার্চে প্রত্যাশার চেয়ে অনেক বেশি কমেছে। মূলত ইউক্রেন সংকটকে কেন্দ্র করে দেশটির সরবরাহ ব্যবস্থার অবনতি হয়েছে। রোববার (৮ মে) রাশিয়ার সংবাদমাধ্যম আরটির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

Advertisements

জানা গেছে, ফেব্রুয়ারিতে শূন্য দশমিক এক শতাংশ বাড়ার পর মার্চে জার্মানির উৎপাদন কমেছে তিন দশমিক নয় শতাংশ, যা প্রত্যাশার চেয়ে অনেক বেশি। বার্ষিকভিত্তিতে দেশটির শিল্প উৎপাদন মার্চে কমেছে তিন দশমিক পাঁচ শতাংশ।

এদিকে দেশটির ম্যানুফ্যাকচারিং উৎপাদন কমেছে চার দশমিক ছয় শতাংশ। একই সঙ্গে জ্বালানি উৎপাদন কমেছে ১১ দশমিক চার শতাংশ। যদিও এসময় নির্মাণ উৎপাদন বেড়েছে এক দশমিক এক শতাংশ। উৎপাদনে যেসব পণ্যের ব্যবহার হয় সেক্ষেত্রেও বড় ক্ষতি হয়েছে। এখাতে মোট পতনের হার আট দশমিক তিন শতাংশ।

Advertisements

জার্মানির পরিসংখ্যান অফিস জানিয়েছে, বর্তমানে রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে কঠিন সময় যাচ্ছে। দেশটির বিনিয়োগের ওপর নেতিবাচক প্রভাব পড়ছে বলেও জানানো হয়।

ইউরোজোনের বাইরে থেকে জার্মানিতে বিদেশি অর্ডার মার্চ মাসে ১৩ দশমিক দুই শতাংশ কমেছে। এদিকে অঞ্চলটির ভেতর থেকে চাহিদা বেড়েছে পাঁচ দশমিক ছয় শতাংশ। তাছাড়া অভ্যন্তরীণ অর্ডার কমেছে এক দশমিক আট শতাংশ।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন