27 C
Dhaka
বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ৯, ২০২৩
- Advertisement -

শীতে কাঁপছে আফগানিস্তান, নিহত ৭০

- Advertisements -
আফগানিস্তানে চলছে হাড় কাঁপানো শৈতপ্রবাহ। শৈতপ্রবাহের কারণে এখন পর্যন্ত প্রায় ৭০ জনের মৃত্যু হয়েছে এছাড়া ৭০ হাজার গবাদিপশুর মৃত্যুর খবরও পাওয়া গেছে। দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় স্থানীয় সময় বুধবার এই তথ্য নিশ্চিত করেছে।কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনটিতে বলা হয়, গত দুই সপ্তাহ ধরে আফগানিস্তানের অনেক প্রদেশে প্রচণ্ড ঠাণ্ডা আবহাওয়া বিরাজ করছে। আফগানিস্তানের মধ্যাঞ্চলীয় ঘোর অঞ্চলে গত সপ্তাহান্তে সর্বনিম্ন -৩৩ (মাইনাস ৩৩) ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা করা।

আফগানিস্তানের আবহাওয়া অফিসের প্রধান মোহাম্মদ নাসিম মুরাদি বলেছেন, ‘সাম্প্রতিক বছরগুলোর  মধ্যে এবারের শীতকাল এখন পর্যন্ত  সবচেয়ে ঠাণ্ডা।’ মুরাদি আরো যোগ করে বলেন, ‘আমরা ধারনা করছি শৈত্যপ্রবাহ আরো এক সপ্তাহ বা তার বেশি সময় ধরে চলবে।’

ইসলামিক এমিরেট অব আফগানিস্তানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ ঠাণ্ডা আবহাওয়ায় নিহতদের আত্মীয়স্বজন ও পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন। মুজাহিদ টুইট করে জানিয়েছেন, ‘কিছু প্রদেশে প্রচণ্ড ঠাণ্ডার কারণে আমাদের বেশ কিছু নাগরিক প্রাণ হারিয়েছেন শুনে আমরা দুঃখিত।’

সংশ্লিষ্ট সংস্থা এবং কর্মকর্তাদের যতটা সম্ভব ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে সাহায্য করার এবং হতাহতের ঘটনা যেনো না ঘটে সেই বিষয়ে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন বলে তিনি জানিয়েছেন।

এদিকে সোশ্যাল মিডিয়ায় প্রচারিত ছবি এবং ভিডিওতে দেখা যায়, আফগানিস্তানের মধ্য ও উত্তরাঞ্চলের বেশ কয়েকটি প্রদেশে ভারী তুষারপাতের কারণে রাস্তা বন্ধ হয়ে গেছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন