English

28 C
Dhaka
শনিবার, জুলাই ২, ২০২২
- Advertisement -

সংক্ষিপ্ত গুরুত্বপূর্ণ বিশ্ব সংবাদ: ১৮ মার্চ ২০২২

- Advertisements -

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে পাঠকদের জন্য-

Advertisements

সুখী দেশের তালিকায় ৭ ধাপ এগোলো বাংলাদেশ
বিশ্বের সুখী দেশের তালিকায় আরও এগোলো বাংলাদেশ। ২০২২ সালের তালিকায় সাত ধাপ এগিয়ে বাংলাদেশের অবস্থান এখন ৯৪তম। গত বছর এ তালিকায় ১০১তম ছিল দেশটি। তার আগের বছর ছিল ১০৭তম আর ২০১৯ সালে ১২৫তম। অর্থাৎ, মাত্র তিন বছরে ৩১ ধাপ এগিয়েছে বাংলাদেশ। জাতিসংঘের সহযোগিতায় প্রস্তুত ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট থেকে উঠে এসেছে এসব তথ্য। বার্ষিক এই প্রতিবেদনে এ বছর ১৪৬টি দেশের নাম অন্তর্ভুক্ত হয়েছে। তালিকায় টানা পঞ্চমবার সবচেয়ে সুখী দেশ নির্বাচিত হয়েছে ফিনল্যান্ড আর সবচেয়ে কম সুখী আফগানিস্তান।

চতুর্থ ডোজের অনুমতি চায় ফাইজার-মডার্না
যুক্তরাষ্ট্রের ফার্মাসিউটিক্যাল জায়ান্ট ফাইজারের পর এবার মডার্নাও করোনাভাইরাস থেকে সুরক্ষায় চতুর্থ ডোজ ব্যবহারের অনুমতি চেয়েছে। বৃহস্পতিবার রাতে যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য কর্তৃপক্ষের কাছে ১৮ বছর বয়সোর্ধ্ব সবাইকে দ্বিতীয় বুস্টার ডোজ দেওয়ার অনুমতি চেয়ে আবেদন করেছে তারা। এর আগে, চলতি সপ্তাহের শুরুর দিকে শুধু ৬৫ বছর বয়সোর্ধ্ব ব্যক্তিদের দ্বিতীয় বুস্টার ডোজ দেওয়ার অনুমতি চেয়ে আবেদন করেছিল ফাইজার ও তার জার্মান অংশীদার বায়োএনটেক।

বাড়তে পারে প্লেনের টিকিটের দাম
জ্বালানি তেলের চড়া দামের কারণে প্লেনের টিকিটের দাম বাড়তে পারে ১০ শতাংশের বেশি। তবে এটি কোন পর্যায়ে পৌঁছাবে তা নির্ভর করছে মূলত তেলের দাম কোথায় স্থির হয় তার ওপর। বিশ্বের অন্যতম বৃহত্তম আকাশ পরিবহন সংস্থা ডেল্টা এয়ারলাইনসের প্রধান নির্বাহী এড বাস্তিয়ান বলেছেন এসব কথা। রাশিয়া ইউক্রেন আক্রমণের পর সৃষ্ট অস্থিরতায় আন্তর্জাতিক বাজারে তেলের দাম সম্প্রতি ১৪ বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছাতে দেখা গেছে। মাঝে কিছুটা কমলেও গত বৃহস্পতিবার (১৭ মার্চ) আবারও তা ব্যারেলপ্রতি ১০০ ডলারের ওপর উঠেছে। জেট ফুয়েলের বাড়তি দামের কারণে এরই মধ্যে টিকিটের ওপর সারচার্জ বসিয়েছে এমিরেটস, জাপান এয়ারলাইন, এয়ারএশিয়ার মতো বড় উড়োজাহাজ সংস্থাগুলো।

Advertisements

তেলের দাম ফের ১০০ ডলার ছাড়ালো
ইউক্রেনে রাশিয়ার হামলার পর থেকেই আন্তর্জাতিক তেলের বাজার অস্থির। বিশেষ করে রাশিয়ান জ্বালানির ওপর যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দেওয়ার পর অবস্থার আরও অবনতি হয়। তবে এর মধ্যেই তেলের দাম কিছুটা কমে ১০০ ডলারের নিচে নেমেছিল। কিন্তু যুদ্ধ থামার কোনো লক্ষণ না থাকায় ও সরবরাহ সংকটে তা আবারও বাড়তে শুরু করেছে। বৃহস্পতিবার তেলের দাম ফের ১০০ ডলার ছাড়িয়েছে। সপ্তাহের শুরুতে তেলের দাম কমে ব্যারেল প্রতি ৯৪ ডলারে দাঁড়িয়েছিল। কিন্তু বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের অপরিশোধিত তেলের দাম আট শতাংশ বেড়ে ১০২ দশমিক ৯৮ ডলারে পৌঁছায়। আর আন্তর্জাতিক বেঞ্চমার্ক ব্রেন্ট ক্রুডের দাম নয় শতাংশ বেড়ে হয় ১০৬ দশমিক ৬৪ ডলার।

জেলেনস্কিকে শান্তিতে নোবেল দেওয়ার দাবি
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে ২০২২ সালে শান্তিতে নোবেল পুরস্কারের জন্য মনোনীত করার দাবি উঠেছে। তাকে মনোনয়ন দিতে ইউরোপের বেশ কয়েকজন সাবেক ও বর্তমান রাজনীতিক নরওয়েজিয়ান নোবেল কমিটির কাছে অনুরোধ জানিয়েছেন। শুধু তাই নয়, ইউক্রেনীয় প্রেসিডেন্টকে পুরস্কৃত করার জন্য মনোনয়ন প্রক্রিয়া পুনর্বিবেচনারও প্রস্তাব দিয়েছেন তারা।

যুদ্ধের মধ্যে ইউক্রেনে পাঁচ হাজার শিশুর জন্ম
যুদ্ধ-সংঘাতের মধ্যেই ইউক্রেনে কমপক্ষে পাঁচ হাজার শিশুর জন্ম হয়েছে। জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফের এক মুখপাত্র বলেন, যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে জন্ম নেওয়া প্রত্যেকটি শিশুর আলাদা গল্প রয়েছে। এসব শিশুর জীবন এখন অন্ধকারে নিমজ্জিত। কারণ তাদের পরিবারগুলো প্রায় ছিন্নবিচ্ছিন্ন। এসব শিশুর জন্য জরুরিভিত্তিতে শান্তি প্রয়োজন।

যুদ্ধ দীর্ঘস্থায়ী হলে পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে পারে রাশিয়া
দেখতে দেখতে তিন সপ্তাহ পেরিয়ে গেলো রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ। এখনো রাশিয়ার সঙ্গে লড়াই করে চলেছে ইউক্রেন। যদি যুদ্ধ আরও দীর্ঘস্থায়ী হয়, তাহলে পারমাণবিক অস্ত্রের ওপর নির্ভরশীল হতে পারে রাশিয়া। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগ এ আশঙ্কার কথা জানিয়েছে। পেন্টাগনের বিশ্বাস, ইউক্রেনের প্রতিরোধ যদি আরও দীর্ঘস্থায়ী হয়ে ওঠে, তাহলে পশ্চিমা দেশগুলোর বিরুদ্ধে পরমাণু যুদ্ধ শুরুর সিদ্ধান্ত নিতে পারেন পুতিন।

ইউক্রেন থেকে এক লাখ শরণার্থী নেবে নরওয়ে
ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন চলছেই। যুদ্ধ চতুর্থ সপ্তাহে গড়ালেও এখন পর্যন্ত কোনো শান্তিচুক্তিতে পৌঁছাতে পারেনি দুই পক্ষ। ফলে প্রাণ বাঁচাতে প্রতিদিনই দেশ ছেড়ে পালাচ্ছে বহু ইউক্রেনীয়। তাদের প্রধান গন্তব্য প্রতিবেশী দেশগুলো। তবে সুদূর নরওয়েতেও আশ্রয় নিয়েছে বহু ইউক্রেনীয় শরণার্থী। নরওয়ের প্রধানমন্ত্রী জানিয়েছেন, এ বছর ৩০ হাজার ইউক্রেনীয় নরওয়েতে প্রবেশ করবে বলে ধারণা করছেন তিনি। তবে তার দেশ এক লাখ শরণার্থী নিতেও প্রস্তুত।

নিউজিল্যান্ডে কয়েক ডজন তিমির মৃত্যু
নিউজিল্যান্ডে দুই ডজনের বেশি তিমির মৃত্যু হয়েছে। সমুদ্র সৈকতে আটকা পড়ে তারা মারা গেছে বলে জানিয়েছেন স্থানীয় প্রাণী সংরক্ষণকারীরা। নিউজিল্যান্ডের সংরক্ষণ বিভাগ জানায়, বৃহস্পতিবার গভীর রাতে দক্ষিণ দ্বীপের কাছে ৩৪টি তিমির সন্ধান পাওয়া যায়। এর মধ্যে ২৯টি পাইলট তিমির মৃত্যু হয়েছে। বাকি পাঁচটিকে আবারও পানিতে পাঠানোর চেষ্টা চলছে। তবে তা কতটা সফল হবে তা নিয়ে সন্দেহ রয়েছে।

নতুন প্রজাতির ডাইনোসরের অস্তিত্ব মিলেছে চীনে
চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে প্রারম্ভিক জুরাসিক যুগের একটি নতুন প্রজাতির ডাইনোসরের সন্ধান পাওয়া গেছে। গত মঙ্গলবার ই-লাইফ জার্নালে প্রকাশিত এক গবেষণা নিবন্ধে এমন তথ্য মিলেছে। চীনের ইউনান প্রদেশের ইউক্সি অঞ্চল ডাইনোসর আবিষ্কারের একটি হটস্পট। ২০১৭ সালে বিজ্ঞানীরা সেখানে একটি সাঁজোয়া ডাইনোসরের নমুনা খুঁজে পান, যার নাম দেওয়া হয় ইউক্সিসারাস কোপচিকি। এরপর ২০১৯ সালে ওই নমুনার ওপর শুরু হয় গবেষণা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন