English

29 C
Dhaka
সোমবার, জুলাই ৪, ২০২২
- Advertisement -

সংক্ষিপ্ত গুরুত্বপূর্ণ বিশ্ব সংবাদ: ১৯ মার্চ ২০২২

- Advertisements -

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে পাঠকদের জন্য-

মেয়ে শিক্ষার্থীদের জন্য মাধ্যমিকের স্কুল খুলছে আফগানিস্তানে

আফগানিস্তানে আগামী সপ্তাহ থেকে মেয়ে শিক্ষার্থীদের জন্য খুলে দেওয়া হচ্ছে মাধ্যমিকের স্কুল। স্থানীয় সময় বৃহস্পতিবার (১৭ মার্চ) শিক্ষার্থীদের স্কুলে যাওয়ার অনুমতি দেওয়ার বিষয়টি নিশ্চিত করেন দেশটির এক শিক্ষা কর্মকর্তা। দেশটির শিক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র আজিজ আহমেদ রায়ান জানিয়েছেন, সব ছেলেমেয়ের জন্য সবগুলো স্কুল খুলে দেওয়া হচ্ছে। তবে মেয়েদের ক্ষেত্রে কিছু শর্ত আছে বলেও জানান তিনি। মেয়েদের আলাদাভাবে পড়ানো হবে এবং নারী শিক্ষকরাই তাদের পড়াবেন।

জিনপিংকে ‘সতর্ক’ করতে গিয়ে উল্টো ধমক খেলেন বাইডেন

Advertisements

ইউক্রেন ইস্যুতে রাশিয়াকে সহযোগিতা না করার বিষয়ে সতর্ক করতে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের কাছে কল করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। কিন্তু জিনপিংয়ের কাছ থেকেই উল্টো ধমক খেতে হলো তাকে। চীনের তাইওয়ান ইস্যুতে যুক্তরাষ্ট্র যেন নাক না গলায়, তা নিয়ে পাল্টা হুঁশিয়ারি দিয়েছেন চীনা প্রেসিডেন্ট।

বিশ্বের বৃহত্তম ইসলামিক সংগঠন নাহদাতুল উলামা-র নেতৃত্বে নারী

একশ বছরের ইতিহাসে এবারই প্রথম বিশ্বের বৃহত্তম ও ইন্দোনেশিয়ার ইসলামিক সংগঠন নাহদাতুল উলামা-র (এনইউ) শীর্ষ স্থানে জায়গা পেয়েছেন নারীরা। তারা এখন সংগঠনটির সিদ্ধান্ত গ্রহণের কাজ করবেন। এনইউ-র তরফে শীর্ষ নেতৃত্বে উঠে আসা নারীদের স্বাগত জানানো হয়েছে। ১৫০ জনের বেশি নারী সদস্যের মধ্যে এনইউ-র কেন্দ্রীয় বোর্ডে ১১ জন নারী পাঁচ বছর মেয়াদের জন্য নিয়োগ পেয়েছেন।

করোনায় একদিনে ৫১৩১ জনের মৃত্যু, শনাক্ত ১৮ লাখের বেশি

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে দৈনিক মৃত্যু ও শনাক্ত কিছুটা কমেছে। গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন পাঁচ হাজার ১৩১ জন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৬০ লাখ ৯৩ হাজার ৮২৭ জনে। একই সময়ে ভাইরাসটিতে নতুন করে শনাক্ত হয়েছেন ১৮ লাখ ১০ হাজার ১৬ জন। এ নিয়ে মোট শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৪৬ কোটি ৭৯ লাখ ৫৬ হাজার ২২৮ জনে।

মাত্র ছয় মিনিটে ইউরোপ থেকে এশিয়া

তুরস্কের উত্তর-পশ্চিমাঞ্চলীয় এলাকায় অবস্থিত ‘দার্দানিলেস প্রণালী’তে ৪.৬ কিলোমিটারের দীর্ঘ ‘চানাক্কালে ১৯১৫ সেতু’ নির্মাণ করা হয়েছে। এটিই বর্তমান বিশ্বের সর্ববৃহৎ ঝুলন্ত সেতু। বিশ্বের ১০টি দীর্ঘতম মিড-স্প্যান সেতুর মধ্যে তিনটিই তুরস্কে। এই সেতু ব্যবহার করে তুরস্কের এশীয় অঞ্চল থেকে ইউরোপীয় অঞ্চলে পৌঁছানো যাবে মাত্র ছয় মিনিটে।

Advertisements

যুদ্ধে রাশিয়ার ১৪ হাজারের বেশি সেনা নিহত: দাবি ইউক্রেনের

ইউক্রেনে হামলার প্রথম তিন সপ্তাহে রাশিয়ার ১৪ হাজারের বেশি সেনা নিহত হয়েছেন। ইউক্রেনের সামরিক প্রধান এ দাবি করেছেন। এক ফেসবুক পোস্টে ইউক্রেনের কর্মকর্তারা জানান, এখন পর্যন্ত প্রায় ১৪ হাজার ৪০০ রুশ সেনা নিহত হয়েছেন। তাছাড়া যুদ্ধে মস্কো বিপুল পরিমাণ সামরিক সরঞ্জাম হারিয়েছে। যার মধ্যে রয়েছে সেনা বহনকারী এক হাজার ৪৭০টি যান, ৬০টি ট্যাঙ্ক ও ১০০টির বেশি যুদ্ধবিমান ও হেলিকপ্টার।

গৃহযুদ্ধের পর প্রথম আরব রাষ্ট্র সফরে সিরিয়ার প্রেসিডেন্ট

২০১১ সালের আরব বসন্তের পর এই প্রথম কোনো আরব রাষ্ট্র সফরে গেলেন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ। শুক্রবার (১৮ মার্চ) সংযুক্ত আরব আমিরাতের কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেছেন তিনি।

ইউক্রেনে প্রথমবার হাইপারসনিক ক্ষেপণাস্ত্র হামলা চালালো রাশিয়া

ইউক্রেনে প্রথমবারের মতো হাইপারসনিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। গতকাল ইউক্রেনের পশ্চিমাঞ্চলের একটি অস্ত্রাগারে এ হামলা চালানো হয়। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় হামলার তথ্য নিশ্চিত করেছে।

নরওয়েতে ন্যাটোর প্লেন বিধ্বস্তে ৪ মার্কিন সেনাই নিহত

নরওয়েতে যুক্তরাষ্ট্রের একটি সামরিক প্লেন বিধ্বস্ত হয়ে চার আরোহীর সবাই মারা গেছেন। শুক্রবার দেশটির উত্তরাঞ্চলে এ দুর্ঘটনা ঘটে। শনিবার (১৯ মার্চ) স্থানীয় পুলিশ এ তথ্য নিশ্চিত করে।

ইউক্রেনের একটি শহরে ৩৮ ঘণ্টার কারফিউ জারি

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ গড়িয়েছে ২৪তম দিনে। এখনো চলছে লড়াই। এরই মধ্যে ইউক্রেনের সামরিক বাহিনী দেশটির দক্ষিণাঞ্চলের শহর জাপোরিঝজিয়ায় ৩৮ ঘণ্টার কারফিউ জারি করেছে। শনিবার দুপুর ২টা থেকে সোমবার সকাল পর্যন্ত কার্যকর থাকবে কারফিউ। শহরটির ডেপুটি মেয়র আনাতোলি কুর্তিয়েভ বিষয়টি নিশ্চিত করেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন