English

31 C
Dhaka
শনিবার, মে ২৮, ২০২২
- Advertisement -

সর্বশেষ কাবুল দখল করে যা করেছিল তালেবান

- Advertisements -

আফগানিস্তানের বিস্তীর্ণ এলাকা দখল করছে তালেবান। দেশটির অর্ধেকেরও বেশি প্রাদেশিক রাজধানীর নিয়ন্ত্রণ এখন তালেবানদের হাতে। তারা রাজধানী কাবুলের দিকে এগিয়ে আসছে। কাবুল থেকে প্রায় ১১ কিলোমিটার (৭ মাইল) দূরে অবস্থান করছে বলে আন্তর্জাতিক গণমাধ্যম খবর প্রকাশ করেছে।

Advertisements

এর আগে ১৯৯৬ সালে কাবুল দখল করে নেয় তালেবানরা। দীর্ঘ চার বছর গৃহযুদ্ধের পর তারা আফগানিস্তানে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে। বিদ্রোহীরা কাবুল শহরের নিয়ন্ত্রণ দখল নেয়। সরকারি অফিস থেকে উড়ানো হয় তালেবানের পতাকা। তারপর তারা নিজেদের মতো করে শহর পরিচালনা করে।

Advertisements

কাবুল দখলের পর দেশটির সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নজিবুল্লাহকে প্রকাশ্যে হত্যা করে তালেবান। পরে তাদের নিয়ম অনুযায়ী কাবুলে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে। নারীদের চাকরি করতে নিষেধ, মেয়েদের স্কুলে যেতে দেওয়া হতো না সেসময়। নারীদের মুখও ঢেকে রাখতে হতো। এছাড়াও নারীরা ঘরের বাইরে বের হলে তাদের সঙ্গে যেতো হতো কোনো পুরুষ সদস্য। পাথর মেরে মৃত্যুদণ্ড, অঙ্গ কেটে ফেলার মতো শাস্তি চালু করেছিল তালেবান।

এদিকে, তালেবান এখন উত্তর আফগানিস্তানের অধিকাংশ এবং আঞ্চলিক রাজধানীগুলোর অর্ধেকের বেশি দখল করে নিয়েছে। মার্কিন নিরাপত্তা সংস্থাগুলো অবশ্য তাদের সবশেষ মূল্যায়নে বলছে, তালেবান আগামী ৩০ দিনের মধ্যে কাবুলের দিকে এগুনোর চেষ্টা করতে পারে। তবে তারা এখন মাত্র ১১ কিলোমিটার অবস্থান করছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন