English

23 C
Dhaka
মঙ্গলবার, ফেব্রুয়ারি ৭, ২০২৩
- Advertisement -

সিরিয়ার ক্যাম্প থেকে ৪৭ জনকে ফিরিয়ে নিলো ফ্রান্স

- Advertisements -

সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলের ক্যাম্পে থাকা নিজেদের ৪৭ নাগরিককে ফিরিয়ে নিয়েছে ফ্রান্স। দেশটির পররাষ্ট্রমন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। এর আগে যুদ্ধ বিধ্বস্ত দেশটিতে আটক নিজেদের নাগরিকদের রক্ষায় ব্যর্থ হওয়ায় প্যারিসের সমালোচনা করে জাতিসংঘের কমিটি। খবর আল-জাজিরার।

Advertisements

মঙ্গলবার (২৪ জানুয়ারি) ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, যাদের ফিরিয়ে নেওয়া হয়েছে তাদের মধ্যে ৩২ শিশু ও ১৫ জন নারী রয়েছে।

মূলত ২০১৯ সালে আইএসের কথিত খেলাফতের পতন হলে সিরিয়ার ওই অঞ্চলে শত শত নারী-শিশু আটকা পড়ে। যাদের মধ্যে অসংখ্য বিদেশি নাগরিক রয়েছে। তবে কোন ক্যাম্প থেকে তাদের ফিরিয়ে নেওয়া হয়েছে সে বিষয়ে স্পষ্ট কিছু জানানো হয়নি।

এর আগেও বেশি কয়েকবার সিরিয়া থেকে নিজেদের নাগরিকদের প্রত্যাবাসন করে ফ্রান্স। অক্টোবরে দেশটি ৪০ শিশু ও ১৫ নারীকে ফিরেয়ে নেয়।

Advertisements

সম্প্রতি সিরিয়ায় উত্তর-পূর্বাঞ্চলে ইসলামিক স্টেটের ক্যাম্পে আটক ছিল এমন ২৩ জন নিজেদের নাগরিককে ফিরিয়ে নেওয়ার কথা জানায় কানাডা। যাদের ফিরিয়ে নেওয়ার কথা বলা হয় তাদের মধ্যে ছয় নারী, ১৩ শিশু ও চারজন পুরুষ রয়েছে।

এর আগে এসব বন্দিদের পরিবারের সদসরা কানাডার সরকারকে আদালতের সম্মুখীন করে। বলা হয়, তাদের কানাডায় ফিরিয়ে না আনলে সেটা হবে সংবিধান লঙ্ঘন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন