English

20 C
Dhaka
মঙ্গলবার, মার্চ ৫, ২০২৪
- Advertisement -

সুদানে জমি নিয়ে সংঘর্ষে নিহত ১৫০

- Advertisements -

সুদানের দক্ষিণাঞ্চলীয় ব্লু নীল রাজ্যে জমি সংক্রান্ত বিরোধের জেরে দুই ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর মানুষদের সংঘর্ষে ১৫০ জনের মতো নিহত হয়েছেন। সম্প্রতি সংঘর্ষ ও রক্তপাতের ঘটনা বেড়ে গেছে রাজ্যটিতে। সংঘর্ষে অনেক মানুষ নিহত হওয়ার প্রতিবাদে বৃহস্পতিবার (২০ অক্টোবর) রাজ্যটির রাজধানী দামাজিনের রাস্তায় বের হন সর্বস্তরের মানুষ। এসব ঘটনার তীব্র নিন্দা জানান তারা।

Advertisements

ওয়াদ আল-মাহি হাসপাতালের প্রধান আব্বাস মুসা জানান, গত বুধবার ও বৃহস্পতিবার, দুই দিনে সংঘর্ষে নিহতদের মধ্যে নারী-শিশু, এমনকি বয়স্ক মানুষরাও রয়েছেন। সহিংসতায় আরও ৮৬ জন আহত হন বলেও জানান তিনি।

হাউসা ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর সঙ্গে জমি নিয়ে বিরোধের জেরে আরেক গোষ্ঠীর লোকজনের মধ্যে সংঘর্ষের সূত্রপাত গত সপ্তাহে। এই এলাকার বাসিন্দাদের অনেকেই বন্দুকযুদ্ধ আর বাড়িঘরে আগুন দেওয়ার কারণে আতঙ্কে ঘরছাড়া হয়েছেন। রাজধানী খার্তুমের দক্ষিণে ৫০০ কিলোমিটার (৩১০ মাইল) রোজাইরেসের কাছে ওয়াদ আল-মাহি এলাকায় এই সংঘর্ষের ঘটনার মূল কেন্দ্র।

বৃহস্পতিবার দামাজিনের রাস্তায় শত শত মানুষ নামেন এবং আঞ্চলিক গভর্নরের পদত্যাগের দাবি জানান। তারা সহিংসতা চান না বলেও উল্লেখ করেন।

Advertisements

সুদানে জাতিসংঘের সহায়তা কার্যক্রমের প্রধান এডি রোই বলেছেন যে তিনি ‘গভীরভাবে উদ্বিগ্ন’। ১৩ অক্টোবর সংঘর্ষ শুরুর পর থেকে ১৭০ জন নিহত ও ৩২৭ জন আহত হওয়ার কথা জানান তিনি।

গত জুলাই মাস থেকে শুরু হওয়া ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর মধ্যে সংঘর্ষে অক্টোবরের শুরুতে ১৪৯ জন নিহত হন। জাতিসংঘের সহায়তারকারী প্রতিষ্ঠান (ওসিএইচএ) বলছে, গত সপ্তাহে, নতুন করে যুদ্ধে আরও ১৩ জন নিহত হয়েছেন।

গত জুলাই মাসে হাউসা ও বার্তা নামে দুটি ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর মানুষদের মধ্যে জমি নিয়ে বিরোধ সৃষ্টি হয়। বৃহস্পতিবার, হাউসার একটি দল বলছে যে তারা গত দুই দিন ধরে ভারী অস্ত্র নিয়ে তাদের ওপর হামলা চালানো হয়েছে। তবে হামলার জন্য কোনও নির্দিষ্ট গোষ্ঠীকে দায়ী করেনি তারা। একটি বিবৃতি জারি করে তারা ‘হাউসার গণহত্যা ও জাতিগত নিধন’ বন্ধ করার আহ্বান জানিয়েছে। সুদানি সমাজের মধ্যে এই আদিবাসী গোষ্ঠী দীর্ঘকাল ধরে প্রান্তিক হয়ে পড়েছে।

ব্লু নীল রাজ্যে ডজনখানেক এমন ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর লোকজন রয়েছে। প্রায়ই তাদের মধ্যে জাতিগত দাঙ্গা দেখা দেয়। জাতিসংঘের ওই সংস্থাটি বলছে, এক হাজার ২০০ মানুষ বাস্তুচ্যুত হয়েছে সেখান থেকে সম্প্রতি।

বৃহস্পতিবার, প্রতিরোধ কমিটি নামে পরিচিত সুদানের একটি তৃণমূল গণতন্ত্রপন্থি গোষ্ঠী ব্লু নীল রাজ্যে নিরাপত্তার অভাবের জন্য দেশটির সামরিক শাসকদের দায়ী করেছে। এসব প্রান্তিক গোষ্ঠীকে সুরক্ষা না দেওয়ার অভিযোগও এনেছে তারা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আজকের রাশিফল

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন