English

20 C
Dhaka
বুধবার, ডিসেম্বর ৭, ২০২২
- Advertisement -

সুদানে জরুরি অবস্থা প্রত্যাহার

- Advertisements -

সেনা অভ্যত্থানের ছয় মাস পর, জারি করা জরুরি অবস্থা প্রত্যাহার করেছে সুদানের সামরিক সরকার। স্থানীয় সময় রোববার (২৯ মে) দেশটির ক্ষমতাসীন নিরাপত্তা ও প্রতিরক্ষা পরিষদ জানিয়েছে, সামরিক নেতা জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহানের নেতৃত্বে এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আলোচনার সঠিক পরিবেশ তৈরির লক্ষ্যেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে তারা।

Advertisements

গত অক্টোবরে অভ্যুত্থানের পর থেকে সামরিক সরকারের বিরুদ্ধে বিক্ষোভ অব্যাহত রয়েছে দেশটিতে।বিক্ষোভকারী ও পুলিশের সঙ্গে সংঘর্ষে দেশটিতে এ পর্যন্ত একশ জনের মতো মানুষ নিহত হয়েছেন। সম্প্রতি বিক্ষোভে নেতৃত্ব দেওয়া অনেককেই আটক করেছে দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

২০২১ সালের ২৫ অক্টোবর দেশটির শীর্ষ রাজনৈতিক নেতাদের বন্দি করে ক্ষমতা দখল করেন জেনারেল ফাত্তাহ আল-বুরহান। প্রধানমন্ত্রী আব্দাল্লাহ হামদককে গৃহবন্দি ও বেশ কয়েকজন মন্ত্রীকে গ্রেফতারের পাশাপাশি দেশব্যাপী জরুরি অবস্থা ঘোষণা করেন তিনি। যদিও পরে ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী আব্দাল্লাহ হামদক স্বপদে ফেরেন।

Advertisements

দেশটিতে সামরিক অভ্যুত্থানের প্রতিবাদে রাস্তায় নামেন সুদানের হাজার হাজার মানুষ। নিন্দার ঝড় ওঠে আন্তর্জাতিক অঙ্গনেও। সুদানে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠায় সরব হয় ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ ও সংস্থা।

সুদানে তিন দশক ধরে প্রেসিডেন্টের ক্ষমতায় ছিলেন ওমর আল-বশির। ২০১৯ সালে ওমর আল-বশিরের সরকারকে ক্ষমতাচ্যুত করে দেশটির সেনাবাহিনী। এরপর ক্ষমতা ভাগাভাগি করে দেশ পরিচালনা করছিল সামরিক বাহিনী ও বেসামরিক সরকার।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

আজকের রাশিফল

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন