English

21 C
Dhaka
শনিবার, ফেব্রুয়ারি ৪, ২০২৩
- Advertisement -

সেভেরোডোনেটস্কের অর্ধেক এখন রাশিয়ার নিয়ন্ত্রণে

- Advertisements -

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় ডোনবাস দখল অভিযানে আরও অগ্রগতি হল রাশিয়ার। রুশ বাহিনী এরই মধ্যে সেখানকার গুরুত্বপূর্ণ শিল্পনগরী সেভেরোডোনেটস্কের প্রায় অর্ধেক দখল করে নিয়েছে।

রুশ সেনারা যখন পূর্বাঞ্চলীয় ডোনবাস অঞ্চলের পূর্ণ নিয়ন্ত্রণ গ্রহণ করার লক্ষ্যে অভিযান চালিয়ে যাচ্ছে তখন তাদের পক্ষ থেকে এই সাফল্যের খবর এল। ইউক্রেনের একজন সেনা কর্মকর্তা মঙ্গলবার স্বীকার করেছেন, রুশ সেনারা এখন পূর্বাঞ্চলীয় সেভেরোডোনেটস্ক শহরের অর্ধেক নিয়ন্ত্রণ নিয়েছে।

Advertisements

নগরীর সামরিক ও বেসামরিক প্রশাসনের প্রধান ওলেসান্দ্র স্ট্রিউক বলেছেন, “দুঃখজনকভাবে ফ্রন্ট লাইন শহরকে দুই ভাগে বিভক্ত করে ফেলেছে। তবে আমাদের সেনারা এখনও শহর রক্ষার জন্য লড়াই চালিয়ে যাচ্ছে।”

এদিকে লুহানস্ক অঞ্চলের গভর্নর সের্গেই গাইদাই এক অনলাইন বিবৃতিতে বলেছেন, সেভেরোডোনেটস্ক শহরের পরিস্থিতি ‘অত্যন্ত জটিল’। ইউক্রেনের সেনারা এখনও শহরের কোনও কোনও অংশ নিয়ন্ত্রণ করছে বলে তিনি জানান।

Advertisements

ডোনবাস অঞ্চলের রাজধানী লুহানস্ক দখলের পথে যেসব গুরুত্বপূর্ণ শহর এখনও রুশ সেনাবাহিনীর অগ্রযাত্রা প্রতিহত করছে সেগুলোর অন্যতম সেভেরোডোনেটস্ক।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত ২৪ ফেব্রুয়ারি তার দেশের সেনাবাহিনীকে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান চালানোর নির্দেশ দেন। তিনি বলেন, ডোনেস্ক ও লুহানস্ক অঞ্চলে শান্তি প্রতিষ্ঠার জন্য মস্কোর সঙ্গে স্বাক্ষরিত শান্তি চুক্তি লঙ্ঘন করেছে কিয়েভ। তিনি ইউক্রেনকে নব্য নাৎসিমুক্ত করাকে তার দেশের সামরিক অভিযানের অন্যতম লক্ষ্য বলে ঘোষণা করেন।

তখন থেকে আমেরিকাসহ তার পশ্চিমা মিত্ররা ইউক্রেনকে কোটি কোটি ডলারের অস্ত্র সরবরাহ করে যাচ্ছে। এছাড়া, পশ্চিমা দেশগুলো রাশিয়ার ওপর নজিরবিহীন নিষেধাজ্ঞাও আরোপ করেছে। ইউরোপীয় ইউনিয়ন চলতি বছরের শেষ নাগাদ রাশিয়ার কাছ থেকে তেল আমদানি ৯০% কমিয়ে দেবে বলে মঙ্গলবার ঘোষণা করেছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আজ বিশ্ব ক্যান্সার দিবস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন