English

28 C
Dhaka
শনিবার, এপ্রিল ১৩, ২০২৪
- Advertisement -

স্যামসাংকে পেছনে ফেলে বিশ্বের শীর্ষ ফোননির্মাতা এখন অ্যাপল

- Advertisements -

টানা ১২ বছর শীর্ষে থাকার পর অবশেষে মুকুট হারালো স্মার্টফোন নির্মাতা স্যামসাং। তাদের হটিয়ে এখন বিশ্বের এক নম্বর স্মার্টফোন কোম্পানি হয়ে উঠেছে অ্যাপল। আন্তর্জাতিক ডেটা করপোরেশনের (আইডিসি) তথ্য বলছে, গত বছর বিশ্বে যত ফোন বিক্রি হয়েছে, তার এক-পঞ্চমাংশই ছিল মার্কিন প্রযুক্তি সংস্থা অ্যাপলের তৈরি।

ফোনের বাজারে ১৯ দশমিক ৪ শতাংশ দখলে রেখে দ্বিতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ কোরীয় সংস্থা স্যামসাং। এরপর রয়েছে শাওমি, অপো প্রভৃতি।

আইডিসি জানিয়েছে, ২০২৩ সালে বিশ্বজুড়ে প্রায় ১২০ কোটি স্মার্টফোন বিক্রি হয়েছে। এটি তার আগের বছরের তুলনায় অন্তত তিন শতাংশ এবং গত এক দশকের মধ্যে সবচেয়ে কম ফোন বিক্রির ঘটনা। তবে চলতি বছর ফোনের বাজার আবারও ঘুরে দাঁড়াবে বলে আশা করছেন বিশেষজ্ঞরা।

অ্যাপলের উত্থান
আইডিসি জানিয়েছে, ২০২৩ সালে এমন সংকটের মধ্যেও সবচেয়ে বেশি লাভ করেছে অ্যাপল। গত বছর ২৩ কোটি ৪০ লাখেরও বেশি ফোন বিক্রি করেছে আইফোন নির্মাতা সংস্থাটি।

আইডিসি’র নাবিলা পপাল বলেন, শীর্ষ তিনের মধ্যে অ্যাপলই একমাত্র সংস্থা, যারা ইতিবাচক বার্ষিক প্রবৃদ্ধি দেখেছে এবং প্রথমবারের মতো এক নম্বর স্থানও অর্জন করেছে।

তিনি আরও জানান, নিয়ন্ত্রক চ্যালেঞ্জ বাড়ার পাশাপাশি চীনে নিজেদের সবচেয়ে বড় বাজারে হুয়াওয়ের কাছ থেকে নিত্যনতুন প্রতিযোগিতার সম্মুখীন হওয়া সত্ত্বেও এমন সাফল্য পেয়েছে অ্যাপল।

স্যামসাংয়ের ব্যবসায় মন্দা
এতদিন বিশ্বের বৃহত্তম মেমোরি চিপ, স্মার্টফোন ও টেলিভিশন নির্মাতা হিসেবে আধিপত্য বজায় রেখেছিল স্যামসাং। কিন্তু তাদের হাত থেকে ফোনের বাজারের সিংহভাগ দখলে নিয়েছে অ্যাপল।

সম্প্রতি দক্ষিণ কোরিয়ার ইলেকট্রনিক্স জায়ান্ট জানিয়েছে, গ্রাহকদের কাছে চাহিদা কমতে থাকায় তাদের মুনাফা প্রত্যাশার চেয়েও অনেক কম হতে পারে।

ট্রানজিশন, শাওমিসহ তুলনামূলক কম দামি অ্যান্ড্রয়েড ফোন নির্মাতাদের কাছ থেকে ক্রমবর্ধমান প্রতিযোগিতার সম্মুখীন হচ্ছে স্যামসাং।

আইডিসি বলেছে, স্মার্টফোনের বাজার ‘খুবই আকর্ষণীয় সময়ে’ প্রবেশ করছে। অ্যান্ড্রয়েড-প্রোভাইডাররা বাজারকে বিভক্ত করে ফেলছে এবং গ্রাহকরা ক্রমবর্ধমানভাবে ফোল্ডেবল ফোন ও এআই ক্ষমতাকে অগ্রাধিকার দিচ্ছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন