English

27 C
Dhaka
শনিবার, ফেব্রুয়ারি ৪, ২০২৩
- Advertisement -

১৩ বার ভোটের পরও জয়ের আশায় ম্যাকক্যার্থি

- Advertisements -

চার দিনে মোট ১৩ বার ভোট হয়েছে। তার পরেও মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার নির্বাচন করা সম্ভব হয়নি। প্রাক-গৃহযুদ্ধ যুগের পর প্রতিনিধি পরিষদের স্পিকার নির্বাচনে এমন অচলাবস্থা দেশটিতে আর দেখা যায়নি। প্রাক-গৃহযুদ্ধের সময় ১৮৬০ সালে প্রতিনিধি পরিষদের স্পিকার নির্বাচনে মোট ৪৪ দফা ভোট হয়েছিল।

দেড় শ বছরের বেশি সময়ের মধ্যে স্পিকার হতে গিয়ে এ ধরনের বিড়ম্বনায় পড়ার পরেও আশা হারাননি কেভিন ম্যাকক্যার্থি। বরং ১৩ বার ভোটের পর জয়ের আশা দেখছেন তিনি।

Advertisements

বিবিসি জানিয়েছে, ১৩ দফা ভোটের পর ম্যাকক্যার্থির ওপর নাখোশ ২০ জনের মধ্যে প্রায় ১৫ জন মত বদলে ফেলেছেন। তবে এখনো অন্তত ছয়জন ম্যাকক্যার্থির ঘোর বিরোধী রয়েছেন। তারা কোনোভাবেই ম্যাকক্যার্থিকে স্পিকার হিসেবে দেখতে চান না।

১৩ দফায় ভোটের পরেও নির্বাচিত হতে না পারা কেভিন ম্যাকক্যার্থি সাংবাদিকদের বলেছেন, আমি (সেই পরিমাণ) ভোট পাব।

১২তম ভোটের বেলায় বিরোধিতা করা ২০ জনের মধ্যে ১৪ জন ম্যাকক্যার্থিকে সমর্থন দিয়েছেন। তবে ১৩তম দফায় বিরোধিতাকারীদের মধ্যে ১৫ নম্বর জন ভোটে অংশ নেননি। ক্যালিফোর্নিয়ার এই নেতা স্পিকার নির্বাচিত হতে গেলে আরো তিনটি ভোটের দরকার। ম্যাকক্যার্থির বিরোধিতাকারীদের মধ্যে রয়েছেন হাউস ফ্রিডম ককাসের সদস্যরা।

Advertisements

তাদের যুক্তি হলো- ম্যাককার্থি তাদের নেতৃত্ব দেওয়ার মতো যথেষ্ট রক্ষণশীল নন। কারণ তারা ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট জো বাইডেনের এজেন্ডাকেই বাধা দেওয়ার জন্য কাজ করেন। ম্যাকক্যার্থি সেখানে যোগ্য বলে মনে করেন না তারা।

বিবিসি এর আগে জানিয়েছে, ম্যাককার্থি তার নিজের পদেই বিদ্রোহের মুখোমুখি হয়েছেন এবং ভুল কিছু কারণে নেতিবাচকভাবে ইতিহাস গড়ে ফেলেছেন। গত নভেম্বরের ভোটে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষে রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে খুবই অল্প ব্যবধানে।

নাম প্রকাশ না করার শর্তে একজন রিপাবলিকান নেতা বলেছেন, ম্যাককার্থি তেমন একটা বন্ধু তৈরি করেননি, তার চেয়ে বেশি তিনি শত্রু তৈরি করেছেন। ম্যাককার্থিকে স্পিকার নির্বাচিত না করেই হাউস মুলতবি করা হয়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন