English

21 C
Dhaka
শনিবার, ফেব্রুয়ারি ৪, ২০২৩
- Advertisement -

২০০ বছরের পুরোনো গাছে ২০০ কাঁঠাল!

- Advertisements -

গাছের বয়স ২০০ বছর, আর প্রতি বছরই তাতে অন্তত ২০০টি কাঁঠাল ধরে! এমনটাই দাবি ভারতের তামিলনাড়ুর পানরুটি এলাকার বাসিন্দাদের। তাদের মতে, মালিগামপাট্টু গ্রামের এই কাঁঠাল গাছটি নিজেই একটি ইতিহাস।

Advertisements

তবে শুধু এই একটি গাছ নয়। পানরুটি এলাকায় যেদিকেই চোখ যায়, দেখা যায় সারি সারি কাঁঠাল গাছ। বাতাসে ঘুরে বেড়াচ্ছে পাকা কাঁঠালের কড়া গন্ধ। ঘরে ঘরে জমা কাঁঠালের স্তূপ, বিক্রি হচ্ছে পথে পথে।

পানরুটিতে সারা বছর প্রায় ৮০০ হেক্টর জমিতে কাঁঠাল চাষ হয়। প্রতি বছর ৪৫ থেকে ৫০ হাজার মেট্রিক টন কাঁঠাল উৎপাদন হয় সেখানে। শুধু ভারতে নয়, বিদেশেও বিখ্যাত এখানকার কাঁঠাল।

Advertisements

মালিগামপাট্টু গ্রামের কৃষক সংগঠনের সভাপতি এস রামস্বামী জানান, তাদের গ্রামে যে ২০০ বছরের পুরোনো গাছটি রয়েছে, তা তারা চার পুরুষ ধরে দেখভাল করছেন। এত বয়স হয়ে গেলেও ফলন কমেনি তার। এক মৌসুমে ২০০টি পর্যন্ত কাঁঠাল পাওয়া যায় এ গাছে। একেকটি কাঁঠালের ওজন হয় তিন থেকে ১২ কেজি। এই কাঁঠালের স্বাদও অনন্য।

বাণিজ্যিকভাবেও এগিয়ে রয়েছে পানরুটির কাঁঠাল। সেখানে যত কাঁঠাল হয়, তার ৯৫ শতাংশই বিদেশে রপ্তানি করা হয়। সম্প্রতি পানরুটির কাঁঠালের জিআই স্বীকৃতির জন্য আবেদনও করা হয়েছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন