English

23 C
Dhaka
মঙ্গলবার, নভেম্বর ২৯, ২০২২
- Advertisement -

২০ বছর পর ছাড়া পেলেন জাপানের রেড আর্মির সহ-প্রতিষ্ঠাতা

- Advertisements -

২০ বছর কারাভোগের পর ছাড়া পেলেন জাপানের সশস্ত্র গোষ্ঠী রেড আর্মির সহ-প্রতিষ্ঠাতা। ১৯৭৪ সালে দূতাবাস ঘেরাওয়ের ঘটনায় সম্পৃক্ততার দায়ে কারাদণ্ড হয়েছিল তার।

বিবিসি জানিয়েছে, ৭৬ বছর বয়সী ফুসাকো শিগেনবু ২০০০ সালে ওসাকায় গ্রেপ্তার হওয়ার আগে বহু বছর গ্রেপ্তার এড়িয়ে গেছেন। তার একসময়ের সশস্ত্র গোষ্ঠীটি সন্ত্রাসী কর্মকাণ্ডের মাধ্যমে বিশ্বব্যাপী সমাজতান্ত্রিক বিপ্লবকে উসকে দেওয়ার পরিকল্পনা করেছিল।

Advertisements

গোষ্ঠীটি বেশ কিছু জিম্মি ও ছিনতাইয়ের ঘটনা ঘটানোর পাশাপাশি ইসরায়েলের একটি বিমানবন্দরে হামলা চালিয়েছিল। কিন্তু শিগেনবুর নেতৃত্বাধীন সময়ে ১৯৭৪ সালে হেগে ফ্রান্সের দূতাবাসে হামলা এবং দেশটির রাষ্ট্রদূত ও কর্মকর্তাদের ১০০ ঘণ্টার জন্য রেড আর্মির তিন সদস্য জিম্মি করে।

পরে রেড আর্মির এক সদস্যের মুক্তি ও ওই তিন সদস্য সিরিয়ায় যাওয়ার পর জিম্মি দশার অবসান ঘটে। শিগেনবু যদিও ওই হামলায় অংশ নেননি। তবে জাপানের একটি আদালত ২০০৬ সালে ওই হামলায় তার সংশ্লিষ্টতা খুঁজে পায় এবং তাকে ২০ বছরের কারাদণ্ড দেওয়া হয়।

বিচারের অপেক্ষায় থাকার পাঁচ বছর আগেই তিনি রেড আর্মি ভেঙে দিয়েছিলেন। তখন শিগেনবু বলেছিলেন, আইনের মাধ্যমেই তিনি লড়াই চালিয়ে যেতে চান।

Advertisements

স্থানীয় সময় শনিবার কারাগার থেকে বের হওয়ার পর শিগেনবু ‘নিরপরাধ মানুষদের ক্ষতি’ করার জন্য ক্ষমা প্রার্থনা করেছেন।

তিনি বলেছেন, এটি প্রায় অর্ধ শতাব্দী আগে। কিন্তু আমরা আমাদের যুদ্ধকে প্রাধান্য দিয়ে নিরপরাধ লোকদের ক্ষতি করেছি। অথচ তারা আমাদের কাছে অপরিচিত ছিল।

তিনি এর আগেও দুঃখ প্রকাশ করেছেন। ১৯৭২ সালে ইসরায়েলের তেল আভিভের লড এয়ারপোর্টে হামলায় ২৬ জন নিহত হওয়ার ঘটনায় দুঃখপ্রকাশ করেছিলেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন