English

30 C
Dhaka
বৃহস্পতিবার, ডিসেম্বর ১, ২০২২
- Advertisement -

২৪ বছর কারাগারে বন্দি থাকার পর, বিচারক বললেন নির্দোষ!

- Advertisements -
Advertisements
Advertisements

হত্যার অভিযোগে যাবজ্জীবন কারাদণ্ড হয়েছিল যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনার এক ব্যক্তির। স্থানীয় সময় গত শুক্রবার তাকে মুক্তি দেন সেখানকার গভর্নর রয় কোপার। অথচ, এরই মধ্যে ওই ব্যক্তি ২৪ বছর কারাগারে বন্দি ছিলেন।
নর্থ ক্যারোলিনার একজন বিচারক ২০১৯ সালে মন্টোয়ে ডোন্টে শার্পে’কে দোষী সাব্যস্ত করার বিপক্ষে রায় দেন। এরপর ২০২১ সালে এসে তিনি মুক্তি পেলেন। রায়ে বলা হয়েছে যে, একজন প্রধান সাক্ষী তার সাক্ষ্য “সম্পূর্ণভাবে তৈরি” করেছেন।
ফলে এতো বছর কারাগারে কাটানোর জন্য রাজ্য সরকারের কাছে ক্ষতিপূরণ দাবি করতে পারবেন ভুক্তভোগী। মন্টোয়ে ডোন্টে শার্পে’র হয়ে এরই মধ্যে বিক্ষোভ প্রদর্শন করেছেন বহু মানুষ।
বর্তমানে ৪৬ বছর বয়স শার্পের। তিনি বলেছেন, বহু বছর পর ছাড়া পেয়েছি। এখন আমার নামের সঙ্গে যুক্ত কালিমা নেই। আমি এবং আমার পরিবার স্থান পরিবর্তন করতে পারবো। আমার জীবনের দ্বিতীয় অধ্যায় শুরু করতে যাচ্ছি, এজন্য সবার সহযোগিতা দরকার।
জানা গেছে, জর্জ রেডক্লিফ নামে এক ব্যক্তিকে হত্যার অভিযোগে ১৯৯৫ সালে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয় মন্টোয়ে ডোন্টে শার্পে’কে। ১৯৯৪ সালের ১১ ফেব্রুয়ারি পিকআপে গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছেন জর্জ।
বিচারের সময় সাক্ষী কারলেনে জনসনের বয়স ছিল ১৫ বছর। তিনি চিহ্নিত করেন, মন্টোয়ে ডোন্টে শার্পে’কে ঘটনাস্থলে দেখেছেন।
কিন্তু কয়েক সপ্তাহ পরই নিজের সাক্ষ্য বদল করেন ওই নারী। কিন্তু আদালতে সুষ্ঠু বিচার পেতে এতো দীর্ঘ সময় ধরে অপেক্ষা করতে হয়  মন্টোয়ে ডোন্টে শার্পেকে। নর্থ ক্যারোলিনার বিচারক দুইদিন শুনানির পরই শার্পেকে নির্দোষ ঘোষণা দেন। তার পরেও কারাগার থেকে ছাড়া পেতে লম্বা সময় লেগে গেল তার।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন