English

32 C
Dhaka
রবিবার, মে ২২, ২০২২
- Advertisement -

৩ দিনের মধ্যেই বাজারে করোনা ভ্যাকসিন আনছে রাশিয়া!

- Advertisements -
Advertisements
Advertisements

রাশিয়া দাবি করেছে ১০ থেকে ১২ তারিখের মধ্যেই করোনা ভ্যাকসিন আসছে বাজারে! করোনাকে হারাতে সক্ষম এটাই বাজারে আসতে চলা প্রথম ভ্যাকসিন। সংবাদ সংস্থা ব্লুমবার্গের তথ্য অনুযায়ি লঞ্চের জন্য সমস্ত প্রস্তুতি ইতিমধ্যেই সারা হয়ে হয়ে গেছে।
রিপোর্ট অনুযায়ি প্রথমে এটাকে রেজিস্টার্ড করা হবে। তার ৩ থেকে ৭ দিনের মধ্যে বাজারে চলে আসবে এই ভ্যাকসিন। রাশিয়ার পক্ষ থেকে প্রথমে জানানো হয়েছিল ১৫ অগাস্টের আশেপাশে এই ভ্যাকসিন লঞ্চ হবে এখন আবার তা লাফিয়ে সপ্তাহখানেক এগিয়ে আসছে। গামালোয়া ন্যাশানাল রিসার্চ সেন্টার অফ এপিডেমোলজি এন্ড মাইক্রোবায়োলজি এই ভ্যাকসিন আনছে।
স্পুতনিক নিউজ রক্ষা মন্ত্রালয়ের পক্ষ থেকে বলেছে এই ভ্যাকসিন লাগানোর ফলাফল খুবই ভালো এসেছে। এই টিকা লাগানোর পর মানুষ খুব ভালো রোগ প্রতিরোধ ক্ষমতা-র অধিকারি হয়। ভলেন্টিয়ারদের বুরডেকো হাসপাতালে টেস্ট করানো হয়েছে। গামালেয়া ইন্সটিটিউট -র বিজ্ঞানীরা জানিয়েছে করোনার এই ভ্যাকসিন সাধারণ মানুষের ব্যবহারের জন্য ১০ তারিখের মধ্যে অনুমতি পেয়ে যাবে। তবে সবার আগে এই টিকা পাবেন ফ্রন্টলাইন ওয়ার্কাররা। মানে যারা সামনের সারিতে থেকে করোনার বিরুদ্ধে লড়াই করছেন।
এদিকে এই ভ্যাকসিন নিয়ে রীতিমতো আশঙ্কিত বিশ্ব স্বাস্থ্য সংস্থা। WHO-র মতে যে কোনও ভ্যাকসিনের ক্ষেত্রে তৃতীয় পর্বের হিউম্যান ট্রায়াল সবচেয়ে গুরুত্বপূর্ণ । আর এই পর্বের ট্রেনিংয়ের মধ্যে দিয়ে আদৌ যায়নি রাশিয়া। তাদের মতে করোনা ভাইরাসের এই ভ্যাকসিন সেই পর্বের মধ্যে দিয়ে না গেলে তা পরবর্তী পর্যায়ে মারাত্মক ক্ষতিকরও প্রতিপন্ন হতে পারে। সূত্র : নিউজ এইটটিন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন