English

31 C
Dhaka
শনিবার, এপ্রিল ১৩, ২০২৪
- Advertisement -

৩ নভেম্বরের আগেই করোনার ভ্যাকসিন আনা সম্ভব: ট্রাম্প

- Advertisements -
মহামারি করোনার তাণ্ডবে এখনো বিপর্যস্ত বিশ্ব, প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। এমন অবস্থায়ও এই ভাইরাসের কোনও ভ্যাকসিন বাজারে আনা সম্ভব হয়নি। অবশ্য বিজ্ঞানীরা সর্বোচ্চ চেষ্টা চালিয়ে সে দ্বারপ্রান্তে ইতোমধ্যে নিয়ে এসেছেন। বলছেন, সব ধরনের পরীক্ষা শেষে শিগগিরই আসছে ভ্যাকসিন।
ঠিক এই সময়ে করোনা ভাইরাসে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একরকম একটা সময় নির্ধারণ করে দিলেন। বললেন, আগামী ৩ নভেম্বরের আগেই এই ভ্যাকসিন বাজারে আনা সম্ভব। আসতে পারে। বৃহস্পতিবার জিরাল্ডো রিভেরা রেডিও অনুষ্ঠানে তিনি এ কথা বলেছেন।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, সম্ভবত ৩ নভেম্বর নির্বাচনের আগে যুক্তরাষ্ট্রের করোনা ভাইরাস ভ্যাকসিন থাকবে। হোয়াইট হাউসের নিজস্ব স্বাস্থ্য বিশেষজ্ঞরা যেকোনো পরামর্শ দিচ্ছেন সময়মতো। এ প্রেক্ষপটে তারা এ সময় সম্পর্কে আরও আশাবাদী পূর্বাভাস দিয়েছেন।
করোনা ভাইরাসের ভ্যাকসিন কখন পাওয়া যেতে পারে জানতে চাইলে ট্রাম্প বলেন, বছর শেষ হওয়ার আগেই, অনেক আগেই হতে পারে। এসময় তার কাছে জানতে চাওয়া হয়, ৩ নভেম্বর প্রেসিডেন্ট নির্বাচনের আগেই? জবাবে ট্রাম্প বলেন, আমি মনে করি কিছু ক্ষেত্রে তার আগেই সম্ভব। তবে সময়টা এর ঠিক কাছাকাছি।
এখন পর্যন্ত করোনা ভাইরাসের কোনো কার্যকরী ভ্যাকসিন বাজারে না এলেও এ নিয়ে পুরোধমে গবেষণা চালিয়ে যাচ্ছে বিশ্ব। ট্রায়ালের পর ট্রায়াল চলছে। বিভিন্ন দেশের প্রায় ১০০টি ভ্যাকসিনের ধাপে ধাপে ট্রায়াল চলছে। এরমধ্যে সংশ্লিষ্ট সবাই আশাবাদী ব্রিটেনের অক্সফোর্ড ইউনিভার্সিটির উদ্ভাবিত ভ্যাকসিনে। একই পথে হাঁটছে চীনের ভ্যাকসিনও।
সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন