English

34 C
Dhaka
বৃহস্পতিবার, অক্টোবর ৬, ২০২২
- Advertisement -

৮০ বছর পর সমাহিত করা হলো পার্ল হারবারে নিহত মার্কিন সেনাকে

- Advertisements -
Advertisements

প্রায় ৮০ বছর পর সমাহিত করা হলো দ্বিতীয় বিশ্বযুদ্ধে প্রাণ হারানো মার্কিন সেনা হারবার্ট জ্যাকবসনকে। এতদিন তার পরিচয় শনাক্ত করতে না পারায় তাকে সমাহিত করা যায়নি। দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে ১৯৪১ সালের ৭ই ডিসেম্বর যুক্তরাষ্ট্রের ওপর এক ভয়ানক আক্রমণ চালায় জাপান। যেটি পার্ল হারবার আক্রমণ নামে পরিচিত। সেসময় জ্যাকবসনসহ চার শতাধিক সেনা নিহত হয়েছিলেন। তবে তাদের সকলের পরিচয় শনাক্ত করা যায়নি। যাদের পরিচয় পাওয়া গেছে তাতেও সময় লেগেছে দশকের পর দশক।

Advertisements

সিবিএস নিউজ জানিয়েছে, পার্ল হারবার হামলায় এখনও চলছে নিহত ব্যক্তিদের পরিচয় শনাক্ত করার কাজ। সেই কাজেরই অংশ হিসেবেই ২১ বছর বয়সে মারা যাওয়া জ্যাকবসনের পরিচয় উদ্ধার হলো। মঙ্গলবার মৃত্যুর ৮০ বছর পর তাকে সমাহিত করা হয়। দীর্ঘ অনেকগুলো বছর জ্যাকবসনকে নিখোঁজের তালিকায় রাখা হয়েছিল।

তার মরদেহ শনাক্তের পর এবার তাকে আর্লিংটন জাতীয় কবরস্থানে তাকে সমাহিত করা হয়েছে।
জানা যায়, জ্যাকবসন যেই যুদ্ধজাহাজে ছিল সেটিতে নয়টি টর্পেডো আঘাত হেনেছিল। ওই জাহাজটি দুই বছর পানির নিচে ডুবে ছিল। দুই বছর পর এটি ভেসে ওঠে এবং তখন এর ভেতরে থাকা সেনাদের মরদেহ উদ্ধার করা হয়। এরপর বিভিন্ন দফায় দফায় এই মরদেহগুলোর পরিচয় শনাক্তের চেষ্টা চলে।
২০১৫ সালে আধুনিক প্রযুক্তির সাহায্যে আবারও পরীক্ষার সিদ্ধান্ত নেয় মার্কিন প্রতিরক্ষা দপ্তর। এই দফায় জ্যাকবসনসহ ৩৫৫ জনের পরিচয় উদ্ধার করতে সক্ষম হয় মার্কিন কর্মকর্তারা।
২০১৯ সালে তার পরিবারকে জানানো হয় যে, জ্যাকবসনের মরদেহ শনাক্ত করা গেছে। কিন্তু কোভিডের কারণে তাদেরকে আরও অপেক্ষা করতে হয়। অবশেষে সব বাধানিষেধ উঠে গেলে সমাহিত করা হয় জ্যাকবসনকে।
সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন