English

38 C
Dhaka
বৃহস্পতিবার, মে ২, ২০২৪
- Advertisement -

অভিবাসীর স্রোত ঠেকাতে ইতালিতে জরুরি অবস্থা জারি

- Advertisements -
Advertisements

ইতালিতে অভিবাসীদের স্রোত মোকাবেলায় ইতালির সরকার জরুরি অবস্থা ঘোষণা করেছে। এই জরুরি অবস্থা ছয় মাস স্থায়ী হবে। ইতালির দক্ষিণে এই সংকট মোকাবেলা করতে অঞ্চলগুলোতে ৫.৪৫ মিলিয়ন ডলার প্রদান করবে দেশটির সরকার।

Advertisements

এই অর্থ অভিবাসীদের জন্য নতুন অভ্যর্থনা কেন্দ্র স্থাপনের তহবিলে দেওয়ার কথা রয়েছে। নাগরিক সুরক্ষা মন্ত্রী নেলো মুসুমেসি বলেছেন, ‘পরিষ্কার করে বলা যাক, আমরা কিন্তু সমস্যার সমাধান করছি না, এর সমাধান শুধু ইউরোপীয় ইউনিয়নের দায়িত্বশীল হস্তক্ষেপের ওপর নির্ভর করে।’ এই বছর এ পর্যন্ত ৩১,০০০-এরও বেশি অভিবাসী ইতালিতে এসেছে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, যা গত বছরের এ সময়ের তুলনায় ৭ হাজার ৯০০ জনের বেশি।

ইতালির আনসা সংবাদ সংস্থা জানায়, গত সপ্তাহে উত্তর আফ্রিকার উপকূল থেকে ইতালীয় দ্বীপ ল্যাম্পেডুসায় প্রায় দুই হাজার মানুষ নৌকায় সেখানে পৌঁছেছিল। শীত কমার সঙ্গে সঙ্গে অভিবাসনপ্রত্যাশীর সংখ্যা বাড়তে থাকে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, জরুরি অবস্থা জারির এই পদক্ষেপটি নেওয়ার ফলে এখন থেকে ইতালিতে থাকার অনুমতি দেওয়া হয়নি এমন অভিবাসীদের জর্জিয়া মেলোনির ডানপন্থী সরকার আরো দ্রুত প্রত্যাবাসন করতে পারবে। ইউরোপীয় এই দেশটির এক সরকারি সূত্র থেকে এ তথ্য জানা গেছে। এই পদক্ষেপের অধীনে অভিবাসীদের শনাক্তকরণ এবং বহিষ্কারের আদেশও বাড়বে।

গত বছরের অক্টোবর থেকে ক্ষমতায় থাকা জর্জিয়া মেলোনির ডানপন্থী সরকার ইতালি অভিমুখে অভিবাসনের ঢেউ বন্ধ করার বা কমিয়ে আনার প্রতিশ্রুতি দিয়ে এসেছে। কিন্তু এরপরও অভিবাসীদের ঢেউ মোকাবেলায় বেগ পেতে হচ্ছে দেশটিকে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন