English

37 C
Dhaka
বৃহস্পতিবার, মে ২, ২০২৪
- Advertisement -

অভিযান শেষ না হতেই নতুন সাবমেরিন-চালকের খোঁজে ওশানগেট

- Advertisements -
Advertisements

টাইটানিকের ধ্বংসাবশেষ দেখাতে গিয়ে নিজেই ধ্বংসাবশেষে পরিণত হয়েছে পর্যটকবাহী ছোট্ট সাবমেরিন টাইটান। সলিল সমাধি হয়েছে এর পাইলটসহ পাঁচ আরোহীর, যাদের মধ্যে ছিলেন সাবমেরিনটির মালিক ওশানগেটের প্রধান নির্বাহীও। অথচ সেই শোক কাটতে না কাটতেই নতুন সাবমেরিন-চালকের খোঁজে নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে কোম্পানিটি।

Advertisements

আরও স্পষ্ট করে বললে, এ ট্রাজেডিতে পাঁচ আরোহীর মৃত্যুর বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা আসার আগেই প্রচার করা হয় সেই নিয়োগ বিজ্ঞপ্তি। অর্থাৎ, তখনো আটলান্টিকের তলদেশে নিখোঁজ সাবমেরিনটির সন্ধানে অভিযান চলছিল মার্কিন কোস্ট গার্ডের।

শুক্রবার (২৪) থেকে ওশানগেটের ওই নিয়োগ বিজ্ঞপ্তির একটি স্ক্রিনশট ঘুরে বেড়াচ্ছে সোশ্যাল মিডিয়ায়। এ নিয়ে ব্যাপক সমালোচনার পরে কোম্পানির ওয়েবসাইটটি বন্ধ করে দেওয়া হয়েছে। তবে ওয়েব্যাক মেশিন আর্কাইভে এখনো দেখা যাচ্ছে বিজ্ঞপ্তিটি।

বিজ্ঞাপনে বলা হয়েছে, মনুষ্যচালিত সাবমেরিন এবং সহায়তা জাহাজের বহর পরিচালনা ও ব্যবস্থাপনায় সাহায্যের জন্য তাৎক্ষণিকভাবে একজন সাবমার্সিবল পাইলট বা মেরিন টেকনিশিয়ান চায় ওশানগেট।

এতে বলা হয়, আমরা দৃঢ় যান্ত্রিক ও আন্তঃব্যক্তিগত দক্ষতার সংমিশ্রণে একজন প্রতিশ্রুতিবদ্ধ এবং যোগ্য ব্যক্তি খুঁজছি, যিনি সংবেদনশীল সামুদ্রিক সরঞ্জামগুলোতে কাজ করতে, নিয়মিত রক্ষণাবেক্ষণ করতে এবং ডাইভ অপারেশনকে সমর্থনের জন্য জটিল সিস্টেমগুলো পরিচালনা করতে পারবেন।

চাকরির যোগ্যতা হিসেবে ‘প্রয়োজন অনুসারে কয়েক সপ্তাহ সমুদ্রে কাজ করার ইচ্ছা এবং ক্ষমতা’ থাকার পাশাপাশি ছোট নৌকা চালানো এবং বড় বাণিজ্যিক জাহাজে কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে।

যোগ্য ব্যক্তি আকর্ষণীয় বেতন, মেডিকেল প্যাকেজসহ অন্যান্য সুবিধা পাবেন বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

ওশানগেটের নিয়োগ বিজ্ঞপ্তিটি প্রচারের পরপরই ব্যাপক সমালোচনার মুখে পড়ে। বিজ্ঞাপনের বিষয়ে টুইটারে একজন মন্তব্য করেছেন, এটি ভয়াবহ।

আরেক ব্যক্তি লিখেছেন, এখন লোক নিয়োগ দিচ্ছে? এদের (ওশানগেট) চিরতরেই বন্ধ করে দেওয়া দরকার।

সাবমেরিন ট্রাজেডির পর ওশানগেটের ওয়াশিংটনের প্রধান অফিস অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে বলে শোনা গেছে।

টাইটানের পাঁচ আরোহীর অন্যতম ওশানগেট সিইও স্টকটন রাশের দিকে ইঙ্গিত করে তৃতীয় এক ব্যক্তি লিখেছেন, তারা কি নতুন প্রধান নির্বাহী কর্মকর্তাও (সিইও) খুঁজছে?

রাশ ছাড়া নিখোঁজ সাবমেরিনে থাকা বাকি চার আরোহী হলেন টাইটানিক বিশেষজ্ঞ পল-হেনরি নারজিওলেট, ব্রিটিশ বিলিয়নিয়ার হামিশ হার্ডিং, পাকিস্তানি বিলিয়নিয়ার শানজাদা দাউদ এবং তার ১৯ বছর বয়সী ছেলে সুলাইমান।

গত ১৮ জুন আটলান্টিক মহাসাগরে নিখোঁজ হয় টাইটান। আশঙ্কা করা হচ্ছে, টাইটানিকের কাছাকাছি গিয়ে কোনো কারণে দুর্ঘটনার কবলে পর্যটকবাহী সাবমেরিনটি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন