English

30 C
Dhaka
বৃহস্পতিবার, মে ১৬, ২০২৪
- Advertisement -

আদালতের নির্দেশ: সাবেক স্ত্রীকে ঘরের কাজের জন্য দিতে হবে ২ কোটি টাকা!

- Advertisements -

স্ত্রীর ঘরকন্যার কাজেরও একটা আর্থিক মূল্য আছে। আর এবার বিষয়টি স্পষ্ট দেখিয়ে দিলেন স্পেনের একটি আদালত। এক ব্যক্তিকে গত ২৫ বছর বিনা মজুরিতে গৃহস্থালির কাজ করানোর মূল্য হিসেবে তাঁর সাবেক স্ত্রীকে প্রায় ২ কোটি ১৫ লাখ ৩৭ হাজার ১২৬ টাকা (২ লাখ ৪ হাজার ৬২৪ ইউরো) পরিশোধ করার নির্দেশ দিয়েছেন আদালত।

Advertisements

গত মঙ্গলবার আদালতের নথিতে দেখা গেছে, সর্বনিম্ন মজুরির ভিত্তিতে আদালত এই মূল্য নির্ধারণ করেছেন। স্পেনের দক্ষিণ আন্দালুসিয়া অঞ্চলের একটি আদালত রুলসহ এই নির্দেশ দেন।

Advertisements

১৯৯৫ সালে ওই দম্পতির বিয়ে হয়। তাঁদের দুই কন্যাসন্তান আছে। বিয়ের সময় থেকেই তাঁদের মধ্যে চুক্তি ছিল, প্রত্যেককে নিজে আয় করে চলতে হবে। কিন্তু স্ত্রীকে তিনি বাইরে কাজ করার অনুমতি দেননি এবং বছরের পর বছর তাঁর অর্জিত অর্থ বা সম্পদের কোনো অংশ স্ত্রীকে দেননি।

আদালতের রায়ে বলা হয়েছে, বিয়ের পর থেকেই ওই ব্যক্তির স্ত্রী নিজেকে ঘরকন্যার কাজে উৎসর্গ করেছিলেন। সংসারের সবকিছু তিনি একাই দেখাশোনা করতেন। পরে ১৯৯৫ সালের জুন থেকে ২০২০ সালে বিচ্ছেদ পর্যন্ত প্রতিবছর তিনি কী পরিমাণ আয় করতে পারতেন, তার একটি হিসাব দেখানো হয়েছে আইনি নথিপত্রে।

২৫ বছরের মজুরি পরিশোধের পাশাপাশি সন্তান লালন–পালনের জন্য সাবেক স্ত্রীকে মাসিক ভাতা দেওয়ার জন্য ওই ব্যক্তিকে নির্দেশ দেওয়া হয়েছে। তাঁদের দুই সন্তানের মধ্যে একজনের বয়স ১৮ বছরের বেশি, আরেকজন নাবালক।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন