English

36 C
Dhaka
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
- Advertisement -

আফগানিস্তানের সাবেক অর্থমন্ত্রী এখন উবার চালক

- Advertisements -

আফগানিস্তানের রাজধানী কাবুল গত বছর আগস্টে সশস্ত্র গোষ্ঠী তালেবান নিয়ন্ত্রণে নেওয়ার আগের দিন দেশ ছেড়ে পালিয়ে যান প্রেসিডেন্ট আশরাফ ঘানি। সেসময় তাকে স্বাগত জানিয়েছিল সংযুক্ত আরব আমিরাত। পালানোর সময় ১৬৯ মিলিয়ন ডলার অর্থও নিয়ে যান তিনি এমন অভিযোগও রয়েছে।

তবে তার সময়ের মন্ত্রীরা এখন কে কোথায়, তা জানা মুশকিল। তবে মাঝে মধ্যে ব্যতিক্রমী খবর পাওয়া যায় কারও কারও।

Advertisements

খালিদ পায়েন্দা নামে আশরাফ ঘানি সরকারের সাবেক অর্থমন্ত্রী এখন ওয়াশিংটনে রাইড শেয়ারিং অ্যাপস উবারের গাড়িচালক।

ওয়াশিংটন পোস্টকে দেওয়া এক সাক্ষাৎকারে খালিদ পায়েন্দা বলেন, আমি যদি দুদিনে ৫০ ট্রিপস সম্পন্ন করি তাহলে ৯৫ ডলার বোনাস পাই।

৪০ বছর বয়সী সাবেক এই মন্ত্রী এক সময় যুক্তরাষ্ট্রের সমর্থনে ৬ বিলিয়ন ডলারের বাজেট তদারকির কাজ করেন। অথচ এখন এই সপ্তাহের শুরুতে এক রাতে, তিনি ছয় ঘণ্টার কাজের জন্য ১৫০ বিলিয়ন ডলারের একটু বেশি উপার্জন করেছেন।

খালিদ বলেন, আমার পরিবারকে সহযোগিতা করার জন্য এটি একটি বড় সুযোগ। বর্তমানে আমার কোনো জায়গা নেই। এখানে সেখানে ঘুরে বেড়ানোর জন্য মাঝে মাঝে শূন্যতা অনুভব করেন তিনি।

Advertisements

যুক্তরাষ্ট্রের সমর্থিত সরকারের পতন হয়েছে আফগানিস্তানে। তালেবান ক্ষমতা নেওয়ার কারণে দেশটির অর্থ আটকে দিয়েছে যুক্তরাষ্ট্র। এখনো মিলেনি আন্তর্জাতিক স্বীকৃতি। চরম মানবিক সংকটে পড়েছে দেশটি।

জানা গেছে, খালিদ পায়েন্দার মা ২০২০ সালে করোনা আক্রান্ত হয়ে মারা যান। এরপর তিনি অর্থমন্ত্রীর দায়িত্ব পেয়েছিলেন। তবে তালেবান ক্ষমতা নেওয়ার এক সপ্তাহ আগে তিনি দায়িত্ব ছেড়ে দেন। পরে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান।

২০২১ সালের ১৫ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুল দখলে নেয় তালেবান। এরপর ৩১ আগস্ট টানা ২০ বছরের যুদ্ধের অবসান ঘটিয়ে শেষ পর্যন্ত দেশটি থেকে সব সেনা প্রত্যাহার করে নেয় মার্কিন যুক্তরাষ্ট্র ও তাদের মিত্ররা। এরপর রাজনৈতিক গোলযোগ ও বিশৃঙ্খলার মধ্যে দেশ ছেড়ে অন্য দেশে আশ্রয় নেয় বহু আফগান পরিবার। দেশ ছাড়েন আশরাফ ঘানির সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানের দায়িত্বে থাকা অনেকেই।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন