English

29 C
Dhaka
শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪
- Advertisement -

আর ৩০ দিন সময় আছে ইউক্রেনের: মার্কিন সেনাপ্রধান

- Advertisements -

চলমান ইউক্রেন-রুশ সংঘাতে কিয়েভের অনুকূল অবস্থা আর নাও থাকতে পারে। আগামী ৩০ দিনের মধ্যে ইউক্রেনের এই পাল্টা আক্রমণ চালিয়ে যাওয়া কঠিন হয়ে যেতে পারে বলে মন্তব্য করেছেন মার্কিন সেনাপ্রধান জেনারেল মার্ক মাইলি। তিনি বলেন, ৩০ দিনের মধ্যে দেশটিতে তীব্র ঠান্ডা পড়বে। তখন ইউক্রেনীয় বাহিনীর জন্য যুদ্ধ করা কঠিন হয়ে পড়বে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

Advertisements

প্রতিবেদনে বলা হয়, সংঘাতে ইউক্রেন সুবিধাজনক অবস্থায় আছে। বিগত দিনগুলোতে রুশ বাহিনীর ওপর চড়াও হয়েছে কিয়েভ। এমনকি রাশিয়ার ভূখণ্ডে একাধিক ড্রোন হামলাতেও সক্ষম হয়েছে। যদিও ইউক্রেন সরাসরি এই হামলার দায় স্বীকার করেনি। সর্বশেষ গত সপ্তাহে রুশ প্রতিরক্ষা ব্যূহ ভেদ করারও দাবি জানিয়েছিল।

বিবিসিকে দেওয়া সাক্ষাতকারে যুক্তরাষ্ট্রের শীর্ষ জেনারেল মার্ক বলেন, তীব্র ঠাণ্ডায় ইউক্রেনীয় সেনাদের এমন অর্জন ধরে রাখা কঠিন হয়ে পড়বে। তিনি বলেন, প্রত্যাশ্যার চেয়ে ইউক্রেনের আগ্রাসন ধীরগতির ছিল। তবে এখনো তুমুল লড়াই চলছে।

জেনারেল মাইলি বলেন, ইউক্রেনের পাল্টা আক্রমণ ব্যর্থ হয়েছে কি না তা এখনই বলা যাচ্ছে না। তবে রুশ ফ্রন্টলাইনে অগ্রগতি করেছে ইউক্রেনাীয় সেনারা। তিনি বলেন, ‘এখনো অনেকদিন সময় আছে। হয়তো ৩০-৪৫ দিন। এর মধ্যে আরও লড়াই চলবে।’

Advertisements

মার্কিন সেনাপ্রধান বলেন, যুদ্ধ এখনো শেষ হয়নি। তারা (ইউক্রেন) যা অর্জন করতে চায় সেই চেষ্টাও এখনো শেষ হয়নি। তিনি বলেন, ‘আমি যুদ্ধের শুরু থেকেই বলেছিলাম, এটি হবে দীর্ঘসময়ের লড়াই। অনেক প্রাণহানি হবে। আর এখন তাই হচ্ছে।’

একই সাক্ষাতকারে ব্রিটিশ চিফ অব ডিফেন্স স্টাফ অ্যাডমিরাল স্যার টনি রাদাকিন বলেন, ইউক্রেন জিতছে এবং রাশিয়া হারছে। তিনি বলেন, রাশিয়া চেয়েছিল ইউক্রেনকে পুরোপুরি দখল করবে। কিন্তু তা হয়নি এবং তা হবেও না। সেজন্যই বলছি যে ইউক্রেনের জয় হচ্ছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
সবচেয়ে পুরাতন
সবচেয়ে নতুন Most Voted
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন