English

39 C
Dhaka
শনিবার, এপ্রিল ২০, ২০২৪
- Advertisement -

ইউক্রেনে সমরাস্ত্রের ঢল, শান্তি আলোচনা নিয়ে যে হুঁশিয়ারি দিল রাশিয়া

- Advertisements -

মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনকে সমরাস্ত্র পাঠানো অব্যাহত রাখলে মস্কো ও কিয়েভের মধ্যে যেকোনও শান্তি আলোচনা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে রাশিয়া।

রাশিয়ার মুখপাত্র দিমিত্রি পেসকভ বৃহস্পতিবার মস্কোয় এক সংবাদ সম্মেলেন এই হুঁশিয়ারি উচ্চারণ করেন।

তিনি বলেন, হোয়াইট হাউস ইউক্রেনকে সমরাস্ত্রসহ অন্যান্য সামরিক সহযোগিতা অব্যাহত রাখলে শান্তি আলোচনায় সফলতা আশা করা হবে বাতুলতা।

এর আগে কিয়েভ ও মস্কোর প্রতিনিধিদের মধ্যে কয়েক দফা আলোচনা সত্ত্বেও দুই দেশের প্রেসিডেন্টের মধ্যে মুখোমুখি আলোচনার পরিবেশ তৈরি করা সম্ভব হয়নি।

দিমিত্রি পেসকভ বৃহস্পতিবার বলেন, “ইউক্রেনের প্রতি সমরাস্ত্রের ঢল রাশিয়া-ইউক্রেন শান্তি আলোচনাকে সফল হতে দেবে না। অবশ্যই এই ঘটনা আলোচনার ওপর নেতিবাচক প্রভাব ফেলবে।”

পেসকভ আরও বলেন, ওয়াশিংটন পুতিনের দুই মেয়ের ওপর যে নিষেধাজ্ঞা আরোপ করেছে তাতে হতভম্ব হয়েছে ক্রেমলিন। বিষয়টিকে তিনি রাশিয়ার বিরুদ্ধে পাশ্চাত্যের ‘বড় ধরনের উন্মত্ততা’ বলে অভিহিত করেন।

এর আগে বুধবার আমেরিকা রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের দুই মেয়ে মারিয়া ও ক্যাটেরিনার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। তাদের বিরুদ্ধে বাবা পুতিনের সম্পদ গোপন করার অভিযোগ আনা হয়।

উল্লেখ্য, গত ২১ ফেব্রুয়ারি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় ডোনেটস্ক ও লুহানস্ক অঞ্চলকে আলাদা স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রুশ ভাষাভাষী অধ্যুষিত এই দুটি অঞ্চল একত্রে ডোনবাস নামে পরিচিত। স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতির পর অঞ্চল দুটিকে বেসামরিকীকরণের লক্ষ্যে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। আমেরিকা ও ইউরোপীয় দেশগুলো এই অভিযানকে ‘পুতিনের ভূমি জবরদখল’ বলে উল্লেখ করেছে।

এসব পশ্চিমা দেশ মস্কোর বিরুদ্ধে একের পর এক কঠোর নিষেধাজ্ঞা আরোপ করছে। তরে রাশিয়া বলছে, ইউক্রেন মস্কোর একগুচ্ছ দাবি মেনে নিলে সামরিক অভিযান বন্ধ হবে না। এসব দাবির মধ্যে রয়েছে, ইউক্রেনকে এই অঙ্গীকার করতে হবে যে, সে কখনও ন্যাটো জোটে যোগ দেবে না।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন