English

31 C
Dhaka
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
- Advertisement -

ইমরান খানের পর মাহমুদ কুরেশিও নির্বাচনে অযোগ্য

- Advertisements -
Advertisements

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) ভাইস চেয়ারম্যান ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশিকে পাঁচ বছরের জন্য নির্বাচনে অযোগ্য ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন (ইসিপি)। পাকিস্তানের সাধারণ নির্বাচন বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি)। এর ঠিক চার দিন আগে ৬৭ বছর বয়সী এই রাজনীতিককে নির্বাচনে অযোগ্য ঘোষণা করলো ইসিপি।

Advertisements

পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজের প্রতিবেদন থেকে জানা গেছে, গত ৩০ জানুয়ারি রাষ্ট্রীয় নথি ফাঁসের মামলায় (সাইফার মামলা) দোষী সাব্যস্ত হওয়ায় পিটিআইয়ের প্রতিষ্ঠাতা প্রধান ইমরান খান ও বর্তমান ভাইস চেয়ারম্যান মাহমুদ কুরেশিকে ১০ বছর করে কারাদণ্ড হয়। এই সাজার কথা উল্লেখ করেই রোববার (৪ ফেব্রুয়ারি) পাকিস্তানি সংবিধানের ৬৩(১)(এইচ) ধারা অনুযায়ী কুরেশিকে নির্বাচনে অযোগ্য ঘোষণা করলো ইসিপি।

আরেক পাকিস্তানি সংবাদমাধ্যম এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, ২০২৪ সালের ৩০ জানুয়ারি বিশেষ আদালতের রায়ের উদ্ধৃতি দিয়ে ইসিপি বলেছে, সংবিধান ও আইন অনুসারে, কোনো দোষী সাব্যস্ত ব্যক্তি নির্বাচনে অংশ নিতে পারবেন না। ফলে শাহ মাহমুদ কুরেশি নির্বাচন আইনের ২৩২ ধারায় অযোগ্য বিবেচিত হয়েছেন।

এর আগে গত বছরের ৫ আগস্ট রাষ্ট্রীয় উপহার বিক্রিসংক্রান্ত দুর্নীতির মামলায় দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের ৩ বছরের কারাদণ্ড হয়। এরপর তাকে নির্বাচনে ৫ বছরের জন্য অযোগ্য ঘোষণা করেছিল ইসিপি।

তবে রাষ্ট্রীয় দমন-পীড়ন সত্ত্বেও ইমরান খানের রাজনৈতিক দল পিটিআই নেতারা দলীয় প্রতীক ‘ব্যাট’ ছাড়াই স্বতন্ত্রভাবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন