English

30 C
Dhaka
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
- Advertisement -

​​​​​​​ইরানে ২০০ ড্রোনের মহড়া

- Advertisements -

ইরানের সেনাবাহিনী দেশটির বিশাল এলাকা জুড়ে বড় আকারে ড্রোনের মহড়া চালিয়েছে। এই মহড়ায় অত্যাধুনিক গোয়েন্দা ও যুদ্ধ ড্রোন অংশ নিয়েছে।

Advertisements

ইরানের সেনাবাহিনীর উপ-সমন্বয়ক রিয়ার অ্যাডমিরাল হাবিবুল্লাহ সাইয়্যারি মঙ্গলবার এক বিবৃতিতে বলেন, ওমান সাগর ও পারস্য উপসাগর এবং দেশের মধ্যাঞ্চলে অনুষ্ঠিত এ মহড়ায় প্রায় ২০০ ড্রোন অংশ নিয়েছে।

সাইয়্যারি বলেন, ইরানের সেনা, নৌ ও বিমান বাহিনী এবং আকাশ প্রতিরক্ষা বাহিনীর গোয়েন্দা ড্রোনগুলো মহড়ার প্রথম দিনে সাফল্যের সঙ্গে তাদের গোয়েন্দা তৎপরতা ও টহল কার্যক্রম পরিচালনা করেছে।

অ্যাডমিরাল সাইয়্যারি জানান, মহড়ার প্রথম দিনে দেশের বিভিন্ন অঞ্চল থেকে যেসব ড্রোন আকাশে ওড়ানো হয় সেগুলোর মধ্যে রয়েছে চামোরোশ, ইয়াসির, সাদেক, পেলিকান, আবাবিল-৩, আবাবিল-৪, আবাবিল-৫, ইয়াজদান, কামান-১২, কামান-‌১৯ এবং মোহাজার-৬।

Advertisements

তিনি বলেন, ড্রোনগুলো দেশের সীমান্ত পর্যবেক্ষণ করেছে এবং মহড়ার সাধারণ অঞ্চলের পাশাপাশি আন্তর্জাতিক পানিসীমায় মনোনীত লক্ষ্যবস্তুগুলো চিহ্নিত করেছে।

ইরানের এই সেনা কমান্ডার বলেন, তার দেশের সামরিক বাহিনী সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তিতে যেসব উন্নত ও অত্যাধুনিক ড্রোন নির্মাণ করেছে মঙ্গলবারের মহড়ায় তার সামান্য একটি অংশ প্রদর্শিত হয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে ইরান ড্রোন শিল্পে দারুণ উন্নতি করেছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন