English

38 C
Dhaka
বৃহস্পতিবার, মে ২, ২০২৪
- Advertisement -

ইসরায়েলি প্রযুক্তি দিয়ে সাংবাদিকদের নজরদারি করছে ভারত

- Advertisements -

পেগাসাস স্পাইওয়্যার ব্যবহার করে শীর্ষ সাংবাদিকদের টার্গেট করছে ভারত সরকার। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ও ওয়াশিংটন পোস্ট যৌথ তদন্তে এমন তথ্য উঠে এসেছে। বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) তদন্ত প্রতিবেদনটি প্রকাশ করে তারা।

পেগাসাস স্পাইওয়ার ইসরায়েলি সাইবার গোয়েন্দা সংস্থা এনএসও’র তৈরি। এটি ব্যবহার করে যে কারও ফোনের ম্যাসেজ, কল লিস্ট, ইমেইল, ছবি ও অবস্থান শনাক্ত করা সম্ভব। এমনকি, এটি ব্যবহার করে যে কার ছবিও তোলা যায়। বিশ্বজুড়ে বিভিন্ন দেশের সরকার ইসরায়েলর কাছ থেকে এ সফটওয়্যার কিনে নিজেদের স্বার্থে ব্যবহার করে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছে, চলতি বছরের অক্টোবরে সংবাদভিত্তিক ভারতীয় ওয়েবসাইট দ্য ওয়্যারের সাংবাদিক সিদ্ধার্থ ভরাদারাজন ও দ্য অর্গানাইজড ক্রাইম অ্যান্ড করাপশন রিপোর্টিং প্রজেক্টের আনন্দ মাঙ্গনালের আইফোন এই স্পাইওয়্যার টার্গেট করা হয়েছিল।

Advertisements

সংস্থাটি আরও বলেছে, তাদের নিরাপত্তা ল্যাব ম্যাঙ্গনেলের ডিভাইসে জিরো ক্লিক ম্যালওয়্যার পাঠানোর প্রমাণ পেয়েছে। জিরো ক্লিক ম্যালওয়্যারের মাধ্যমে কোনো অ্যাপ ইন্সটলের নির্দেশ দেওয়ার মাধ্যমে যে কারও মোবাইল বা ল্যাপটপ হ্যাক করা যায়।

এর আগে ২০২০ সালের জুলাই মাসে ভারতীয় এক সাংবাদিকের আইফোনে জিরো ক্লিক ম্যালওয়্যার ব্যবহার করে অ্যাপল মিউজিক অ্যাপ খোলার আদেশ দেওয়া হয়। তিনি সেই আদেশ মানেন ও নিজের অজান্তেই পেগাসাস স্পাইওয়্যারের শিকার হন।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সিকিউরিটি ল্যাবের প্রধান ডোনচা ও সিয়ারবহেইল বলছেন, আমাদের অতি সাম্প্রতিক অনুসন্ধানী প্রতিবেদনগুলো এটাই প্রমাণ করে যে, ভারতের সাংবাদিকরা বেআইনি নজরদারির মধ্যে রয়েছেন। তাছাড়া বিভিন্ন আইন, মর্যাদাহানি করার প্রচারণা, হয়রানি ও ভীতি প্রদর্শনের মাধ্যমেও ভারতে সাংবাদিকদসহ, রাজনৈতিক প্রতিপক্ষকে নিপীড়ন করা হয়।

তারা বলেন, বারবার প্রকাশ্যে আসা সত্ত্বেও পেগাসাস স্পাইওয়্যারের ব্যবহার সম্পর্কে ভারত সরকার পর্যাপ্ত জবাবদিহিতার প্রয়োজন অনুভব করেনি, যা লজ্জাজনক। বিষয়টি মানবাধিকার লঙ্ঘনের দায়মুক্তিকেই ইঙ্গিত দেয়।

Advertisements

এদিকে, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ও ওয়াশিংটন পোস্টের এ প্রতিবেন নিয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি ভারত সরকার। এর আগে ২০২১ সালেও ভারত সরকারের বিরুদ্ধে একই অভিযোগ উঠেছিল।

সে সময় বলা হয়েছিল, রাজনৈতিক প্রতিপক্ষ, অধিকারকর্মী ও সাংবাদিকদের ওপর পেগাসাস স্পাইওয়্যার ব্যবহার করছে ভারত সরকার। সেসময় এ অভিযোগ জোরালোভাবে প্রত্যাখ্যান করেছিল মোদী প্রশাসন।

জানা গেছে, বিরোধী রাজনীতিকদের ফোনে আড়ি পাতার অভিযোগ তদন্ত করছে দেশটির সাইবার নিরাপত্তা ইউনিট। অ্যাপলের পক্ষ থেকে সতর্ক করার পর এ ব্যবস্থা নেওয়া হয়। ভারতের তথ্য ও প্রযুক্তিমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, অ্যাপলের অভিযোগের পরে সরকার এখন এ বিষয় সচেতন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন