English

29 C
Dhaka
শনিবার, মে ৪, ২০২৪
- Advertisement -

ইসরায়েলি হামলায় শীর্ষ কমান্ডার নিহত, প্রতিশোধের হুমকি দিলো ইরান

- Advertisements -
Advertisements

সম্প্রতি সিরিয়ার রাজধানী দামেস্কে ইসরায়েলের বিমান হামলায় নিহত হয়েছেন ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) শীর্ষ উপদেষ্টা সাইদ রাজি মৌসাভি। স্থানীয় সময় সোমবার এই কমান্ডারকে হত্যা করা হয়। সিরিয়া ও ইরানের মধ্যকার সামরিক জোটের সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করছিলেন তিনি।

সোমবার (২৫ ডিসেম্বর) দামেস্কের বাইরে ইসরায়েলের বিমান হামলায় তার মৃত্যু হয়। এদিকে মৌসাভির মৃত্যুর ঘটনায় ক্ষুব্ধ আইআরজিসি। এই বিপ্লবী গার্ড বাহিনীর মুখপাত্র রমজান শরীফ জানিয়েছেন, মৌসাভিকে হত্যার প্রতিশোধ নেওয়া হবে।

Advertisements

তিনি বলেন, ইরানের এই শীর্ষ কমান্ডারকে হত্যা করে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন করেছে ইসরায়েলে। মৌসাভি এমন একটি দেশের উপদেষ্টা ছিলেন যে দেশটি জাতিসংঘের সদস্য। একই সঙ্গে সব আন্তর্জাতিক প্রতিষ্ঠানকে এই হামলার নিন্দা করার আহ্বানও জানান রমজান শরীফ।

তিনি বলেন, গত ৭ অক্টোবর হামাসের অপারেশন আল-আকসা ফ্লাডের সাফল্য এবং ৮০ দিনেরও বেশি সময় ধরে যুদ্ধে ইসরায়েলের ব্যর্থতার কারণেই মৌসাভিকে হত্যা করা হয়েছে।

সিরিয়ায় আইআরজিসির সবচেয়ে অভিজ্ঞ উপদেষ্টা ছিলেন মৌসাভি। ইরানের আইআরজিসির সাবেক কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানির সহচরদের একজন ছিলেন কমান্ডার সাইদ রাজি মৌসাভি। ২০২০ সালে ইরাকে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় সোলাইমানি নিহত হন। ইরানের আঞ্চলিক তৎপরতা সমন্বয়ের ক্ষেত্রে মুখ্য ভূমিকা পালন করতেন সোলাইমানি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন