English

30 C
Dhaka
শনিবার, মে ৪, ২০২৪
- Advertisement -

ইসরায়েল থেকে নিজ নাগরিকদের সরিয়ে নিচ্ছে পোল্যান্ড

- Advertisements -

ইসরায়েলে সংঘাতের কারণে সেখান থেকে নিজ দেশের নাগরিকদের সরিয়ে নিচ্ছে পোল্যান্ড। স্থানীয় সময় সোমবার (৯ অক্টোবর) প্রথম যাত্রীবাহী প্লেনে করে ১২০ জন পোল্যান্ডের নাগরিক ওয়ারসতে অবতরণ করেছেন বলে নিশ্চিত হওয়া গেছে। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

Advertisements

পোল্যান্ডের প্রতিরক্ষামন্ত্রী মারিউজ ব্লাসজজাক বলেন, প্রথম দফায় লোকজন ইসরায়েল থেকে পোল্যান্ডে পৌঁছেছে। আমি আমাদের সেনাদের ধন্যবাদ দিতে চাই যে, তারা দক্ষতার সাথে অপারেশন চালাচ্ছে।বেসামরিকদের বহনকারী আরও দুটি প্লেন সোমবার দিনের শেষের দিকে পোল্যান্ডে অবতরণ করবে বলেও জানা গেছে।
এর আগে গত রোববার প্রতিরক্ষামন্ত্রী মারিউজ ব্লাসজজাক জানান, একটি স্কুলের বেশ কয়েকজন শিক্ষার্থীসহ প্রায় ২০০ পোলিশ পর্যটক ইসরায়েল ছাড়ার জন্য অপেক্ষা করছেন।

দেশটির কমপক্ষে ২০০ সেনা এই কার্যক্রমে অংশ নিয়েছেন বলে জানানো হয়। গত শনিবার (৭ অক্টোবর) কয়েক হাজার রকেট লঞ্চারসহ ভারী অস্ত্র নিয়ে ইসরায়েলের মাটিতে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। জবাবে পাল্টা আক্রমণ শুরু করে ইসরায়েলও। এখন পর্যন্ত দুপক্ষের সংঘাত চলছেই। সময়ের সঙ্গে সঙ্গে পরিস্থিতি যেন আরও খারাপ হচ্ছে।

দুপক্ষের এই সংঘাতে এখন পর্যন্ত প্রায় এক হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে জানানো হয়েছে, এখন পর্যন্ত প্রায় ৭০০ ইসরায়েলি নিহত হয়েছে।

Advertisements

অপরদিকে গাজা উপত্যকায় প্রাণ হারিয়েছে প্রায় ৪১৩ জন। জাতিসংঘের এক প্রতিবেদনে জানানো হয়েছে, গাজা উপত্যকায় ইসরায়েলের চলমান বিমান হামলার কারণে প্রায় এক লাখ ২৩ হাজার ফিলিস্তিনি নাগরিক বাস্তুচ্যুত হয়েছে।

এক প্রতিবেদনে জানানো হয়েছে, ইসরায়েলের দক্ষিণাঞ্চলের তিনটি প্রধান শহরে হামাস যোদ্ধা এবং ইসরায়েলি সেনাদের মধ্যে তীব্র লড়াই চলছে। সেখানে ইসরায়েলি সেনাবাহিনীর এক কমান্ডার আহত হয়েছে বলে খবর পাওয়া গেছে। হামাসের নিয়ন্ত্রণে থাকা এলাকাগুলো দখলের চেষ্টা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বিশেষ বাহিনী।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন