English

28 C
Dhaka
শুক্রবার, মে ৩, ২০২৪
- Advertisement -

এবার নিউ হ্যাম্পশায়ারেও ট্রাম্পের জয়

- Advertisements -

যুক্তরাষ্ট্রের আগামী প্রেসিডেন্ট নির্বাচনে আরও এক ধাপ এগিয়ে গেলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রিপাবলিকান দলের প্রার্থী বাছাইয়ে নিউ হ্যাম্পশায়ার অঙ্গরাজ্যে রিপাবলিকান প্রাইমারি ভোটে জয়ী হয়েছেন তিনি। মঙ্গলবার অনুষ্ঠিত ভোটে একমাত্র প্রতিদ্বন্দ্বী সাবেক মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালিকে হারিয়েছেন ট্রাম্প।

এদিকে ট্রাম্পের জয়ের খবরে হ্যালি তার সমর্থকদের উদ্দেশে বলেন, আমি ডোনাল্ড ট্রাম্পকে স্বাগত জানাচ্ছি। এর আগে প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম ধাপে বড় জয় পান ট্রাম্প। আইওয়া ককাসে সর্বাধিক সমর্থন পেয়ে বিশাল ব্যবধানে নিজ দল রিপাবলিকান পার্টির প্রতিদ্বন্দ্বীদের পেছনে ফেলে ফ্রন্টরানার হিসেবে নিজের অবস্থান শক্ত করেন তিনি। সেই ধারা অব্যাহত রেখেছেন তিনি।

Advertisements

বর্তমানে ট্রাম্পের বিরুদ্ধে একাধিক মামলা চলছে। ২০২১ সালের ৬ই জানুয়ারি ক্যাপিটল হিল দাঙ্গায় জড়িত থাকার অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে। তবে এখন পর্যন্ত কোনো মামলাই তাকে পরবর্তী নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী হওয়া থেকে আটকাতে পারেনি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম ধাপ হলো প্রধান দুটি দলের পক্ষ থেকে চূড়ান্ত প্রার্থী মনোনীত করা। এ প্রক্রিয়া দুই ধাপে সম্পন্ন হয়। একটি হলো ককাস, অপরটি প্রাইমারি।

Advertisements

ককাস হলো এমন একটি প্রক্রিয়া যেখানে রিপাবলিকান বা ডেমোক্রেটিক পার্টি বিভিন্ন অঙ্গরাজ্যে দলীয় সমর্থকদের মধ্যে একটি খোলা ভোটের আয়োজন করে। এই ভোটের মাধ্যমেই সমর্থকরা আসলে কাকে দলীয় প্রার্থী হিসেবে দেখতে চায়, তা নির্ধারিত হয়।

আর প্রাইমারি নির্বাচন হলো এমন এক পদ্ধতি, যেখানে একটি অঙ্গরাজ্যের সরকারের অর্থায়নে নির্বাচন অনুষ্ঠিত হয়। এ প্রক্রিয়া রাজ্যের ভোটাররা ভোটকেন্দ্রে যান ও নিজেদের পছন্দের প্রার্থী বাছাইয়ের জন্য গোপন ভোট দেন। এই নির্বাচনের আরও কয়েকটি ধাপ রয়েছে, যেগুলো ক্লোজড, সেমি-ক্লোজড, ওপেন, সেমি-ওপেন প্রাইমারি নামে পরিচিত।

এদিকে নিউ হ্যাম্পশায়ার অঙ্গরাজ্যে এখন পর্যন্ত ৭০ শতাংশ ভোট গণনা হয়েছে। এর মধ্যে ট্রাম্প পেয়েছেন ৫৪ দশমিক ৪ শতাংশ ভোট এবং নিকি হ্যালি পেয়েছেন ৪৩ দশমিক ৬ শতাংশ ভোট। অর্থাৎ ট্রাম্প প্রায় ১০ পয়েন্টে এগিয়ে আছেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন