English

33 C
Dhaka
শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
- Advertisement -

এবার হুথিদের ভূগর্ভস্থ অস্ত্রাগারসহ বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামলা

- Advertisements -

এবার ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুথিদের ভূগর্ভস্থ অস্ত্রাগারাসহ গুরুত্বপূর্ণ আটটি লক্ষ্যবস্তুতে নতুন করে যৌথ বিমান হামলা চালিয়েছে আমেরিকা ও ব্রিটেন।

লোহিত সাগরে বিদ্রোহী গোষ্ঠীটির একের পর এক জাহাজে হামলার পর মার্কিন ও ব্রিটিশ বাহিনী সোমবার রাতে এই হামলা চালাল।

Advertisements

নতুন এই হামলায় হুথিদের ভূগর্ভস্থ অস্ত্রাগার ছাড়াও ক্ষেপণাস্ত্র ও ড্রোন প্ল্যাটফর্ম, বিমান নজরদারি সক্ষমতার সঙ্গে যুক্ত অবস্থানগুলোকে লক্ষ্যবস্তু করা হয়।

অন্যদিকে, হুথি-চালিত আল মাসিরাহ টিভি ইয়েমেনের রাজধানী সানা, তাইজ এবং বায়দা প্রদেশে হামলার খবর দিয়েছে, যার মধ্যে রাজধানীর কাছে অবস্থিত আল-দাইলামি বিমানঘাঁটিও রয়েছে।

মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন একটি যৌথ বিবৃতিতে হামলার বিষয়টি নিশ্চিত করেছে। যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের দাবি, তারা ‘বাণিজ্যের অবাধ প্রবাহ’ রক্ষার চেষ্টা করছে।

Advertisements

বিবৃতিতে বলা হয়েছে, “আমাদের লক্ষ্য উত্তেজনা হ্রাস করা এবং লোহিত সাগরে স্থিতিশীলতা পুনরুদ্ধার করা, তবে আসুন আমরা হুথি নেতৃত্বের প্রতি আমাদের সতর্কতা পুনর্ব্যক্ত করি: আমরা বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ একটি অঞ্চলে জীবন এবং বাণিজ্যের অবাধ প্রবাহ রক্ষা করতে দ্বিধা করব না। ক্রমাগত হুমকির মুখে গুরুত্বপূর্ণ এই পানিপথ।”

ইয়েমেনে হুথিদের লক্ষ্যবস্তুতে যুক্তরাষ্ট্রের এটি অষ্টম হামলা। আর গত ১১ জানুয়ারি যৌথ হামলা চালানোর পর এটি যুক্তরাজ্যের সাথে দ্বিতীয় যৌথ অভিযান। যৌথ বিবৃতিতে বলা হয়েছে, অস্ট্রেলিয়া, বাহরাইন, কানাডা এবং নেদারল্যান্ডসের সমর্থনে এই হামলা চালানো হয়েছে।

জানা গেছে, মার্কিন বিমানবাহী রণতরী ইউএসএস আইজেনহাওয়ারের যুদ্ধবিমানগুলো সোমবারের হামলায় যুক্ত ছিল। আর চারটি আরএএফ টাইফুন যুদ্ধবিমান সোমবারের হামলায় অংশ নিয়েছে বলে যুক্তরাজ্য জানিয়েছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন