English

34 C
Dhaka
বৃহস্পতিবার, মে ২, ২০২৪
- Advertisement -

এভারেস্টের চেয়েও উঁচু আগ্নেয়গিরির সন্ধান

- Advertisements -

পৃথিবীর সর্বোচ্চ পর্বত মাউন্ট এভারেস্ট এর চেয়েও উঁচু আগ্নেয়গিরির সন্ধান মিলেছে মঙ্গলগ্রহে। বিজ্ঞানীরা বলছেন, বছরের পর বছর মঙ্গলগ্রহ নিয়ে গবেষণা করলেও এই আগ্নেয়গিরি তাদের চোখে পড়েনি।

মার্কিন সংবামাধ্যম সিএনএনের প্রতিবেদনে বলা হয়, বিশাল এই আগ্নেয়গিরির সন্ধান মঙ্গলের ভূতত্ত্ব নিয় নতুন গবেষণার দ্বার উন্মোচন করেছে। একইসঙ্গে মঙ্গলগ্র্রহের ইতিহাস নিয়েও নতুন তথ্য হাজির করেছে।

বিশাল এই আগ্নেয়গিরির নাম দেয়া হয়েছে নোকটিস। জ্যোতির্বিদরা জানিয়েছেন, আগ্নেয়গিরিটির উচ্চতা প্রায় ৯ হাজার ২২ মিটার। উচ্চতার দিক দিয়ে হার মানিয়েছে পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্টকে। মাউন্ট এভারেস্টের উচ্চতা ৮ হাজার ৮৪৯ মিটার।

বিজ্ঞানীরা বলছেন, এই আগ্নেয়গিরি অনেকদিন ধরেই সক্রিয় ছিল। নোকটিস ছাড়াও সেখানে অ্যাসক্রেয়াস মনস, পাভোনিস মনস এবং আরসিয়া মনস নামের আরও তিনটি সুপরিচিত বিশাল আগ্নেয়গিরি রয়েছে।

গবেষণা দলের প্রধান ড. প্যাসকেল লি বলেন, ‘আমরা একটি এলাকার ভূতত্ত্ব পরীক্ষা করছিলাম। যেখানে আমরা গত বছর একটি হিমবাহের ধ্বংসাবশেষ পেয়েছি সেখানেই এই গবেষণা করা হয়। আমরা বুঝতে পেরেছিলাম যে আমরা একটি বিশাল এবং গভীরভাবে ক্ষয়প্রাপ্ত আগ্নেয়গিরির ভিতরে রয়েছি।’

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন