English

34 C
Dhaka
বৃহস্পতিবার, মে ২, ২০২৪
- Advertisement -

কর্নাটকে সরকার গড়তে যাচ্ছে কংগ্রেস

- Advertisements -

প্রত্যাশামতোই দক্ষিণ ভারতের রাজ্য কর্ণাটকে সরকার গড়তে যাচ্ছে কংগ্রেস। গত বুধবার দেশের সপ্তম বৃহত্তম রাজ্য কর্নাটক বিধানসভার ২২৪ আসনে ভোট নেওয়া হয়। শনিবার ছিল তার গণনা।

সরকার গঠনের জন্য দরকার ১১৩ টি আসন, সেখানে কংগ্রেস এখনো পর্যন্ত ১২৫ টি আসনে জয় পেয়েছে,  বিজেপি ৬০ আসনে, জনতা দল সেকুলার (জেডিএস) ১৯ আসনে এবং অন্যরা ৪ টি আসনে জয় পেয়েছে। গণনার শেষ হতে আরো বেশ কিছুটা সময় লাগবে সেক্ষেত্রে প্রত্যেকটি দলের আসন সংখ্যা আরও বাড়তে পারে।

শেষবার ২০১৮ সালের নির্বাচনে বিজেপি ১০৪ টি আসন, কংগ্রেস ৮০, জিডিএস ৩৭ এবং অন্যরা ৩ টি আসনে জয়লাভ করেছিল।

Advertisements

তবে এবারের নির্বাচনে শুধু জয়লাভই করেনি, একক সংখ্যাগরিষ্ঠ দল হিসেবেও আত্মপ্রকাশ করেছে শতাব্দী প্রাচীন এই দলটি। অন্যদিকে প্রথম থেকে আত্মবিশ্বাস দেখিয়ে আসলেও শেষ পর্যন্ত পরাজয় স্বীকার করে নিতে হচ্ছে বিজেপিকে।

আজ গণনার শুরু থেকেই বিজেপি ও কংগ্রেসের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই থাকলেও মুহূর্তের মধ্যে কংগ্রেস প্রায় ধরাছোঁয়ার বাইরে চলে যায়।

কর্নাটক জয়ের পরই সে রাজ্যের পাশাপাশি দিল্লিতেও বিজয় উৎসবে মেতে ওঠে কংগ্রেস কর্মী, সমর্থকরা। মিষ্টি মুখ থেকে অকাল হোলি, সবই পালন হলো উৎসবে। পশ্চিমবঙ্গেও বিভিন্ন জেলায় কংগ্রেসের কার্যালয়গুলিতে উৎসবে মেতে ওঠে কংগ্রেসের কর্মী সমর্থকরা। অন্যদিকে সিমলায় মন্দিরে ভক্তিভরে পূজা দিতে দেখা গেল কংগ্রেসের অন্যতম সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধীকে। এদিন সকালে একের পর এক কেন্দ্র থেকে যখন কংগ্রেস প্রার্থীদের জয়ের খবর আসছিল ঠিক তখনই শিমলার জাখু এলাকায় একটি হনুমান মন্দিরে পূজা দিয়ে হাত জোড় করে প্রার্থনা করেন প্রিয়াঙ্কা।

আগামী বছর ২০২৪ সালে ভারতে লোকসভা নির্বাচন। তার আগে কর্নাটকে দলের এই ফলাফল কংগ্রেসকে বাড়তি অক্সিজেন যোগাবে বলেই মনে করছে রাজনৈতিক মহল।

এদিকে কর্ণাটকের এই জয়ের পরে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা ব্যানার্জি টুইট করে লিখেছেন ‘পরিবর্তনের পক্ষে রায় দেওয়ার জন্য কর্ণাটকের মানুষকে আমার কুর্নিশ। একনায়কতন্ত্র ও কর্তৃত্ববাদের রাজনীতি ধুয়ে গিয়েছে। মানুষ যখন গণতন্ত্রের জয় চায়, তখন কোন কেন্দ্রীয় শক্তি তার স্বতঃস্ফূর্ততাকে আটকাতে পারে না। এটাই কর্নাটকের ফলাফলের নীতিকথা এবং ভবিষ্যতের শিক্ষা।’

Advertisements

অন্যদিকে এদিনই দেশজুড়ে চারটি বিধানসভা এবং একটি লোকসভা কেন্দ্রের উপ-নির্বাচনের ফলাফল ঘোষিত হয়।

এর মধ্যে স্বার (উত্তরপ্রদেশ) বিধানসভা কেন্দ্র থেকে ‘আপনা দল(এস)’ প্রার্থী শফিক আহমেদ আনসারী
এবং ছানবে (উত্তরপ্রদেশ) কেন্দ্র থেকে ‘আপনা দল (এস)’  পার্টির রিঙ্কি কোলে জয়ী হয়েছেন।

ঝারসুগুড়া (উড়িষ্যা) বিধানসভা কেন্দ্র থেকে জয়ী হয়েছে ‘বিজু জনতা দল’ (বিজেডি) নেত্রী দিপালী দাস।
সোহিয়ং (মেঘালয়) বিধানসভা কেন্দ্রে জয়ী হয়েছেন ‘ইউনাইটেড ডেমোক্রেটিক পার্টি’র (ইউডিপি) সিনসার কুপার রয় থাবা।

অন্যদিকে জলন্ধর (পাঞ্জাব) লোকসভা কেন্দ্র  থেকে জয়ী হয়েছে ‘আম আদমি পার্টি’ (আপ) নেতা সুশীল কুমার রিঙ্কু।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন