English

28 C
Dhaka
শনিবার, মে ১৮, ২০২৪
- Advertisement -

কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ: মাথার ওপরে উড়ছে ড্রোন, গেটে পাহারায় পুলিশ

- Advertisements -

ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে ইসরায়েল বিরোধী বিক্ষোভে অংশ নিয়েছে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার্থীরা। আর তাতেই বিক্ষোভকারীদের ওপর চড়াও হয়েছে স্থানীয় পুলিশ। প্রতিবাদের আঁতুড়ঘর হয়ে উঠেছে কলাম্বিয়া ইউনিভার্সিটি। বিশ্ববিদ্যালয়টির একটি ভবন প্রায় ১৮ ঘণ্টা ধরে দখলে রেখেছে ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীরা। তাদের ফোন থেকে ছড়ানো ফুটেজে দেখা গেছে ক্যাম্পাসের দক্ষিণে কমপক্ষে সাতটি প্রিজন বাস পার্ক করে রেখেছে পুলিশ।

Advertisements

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ম্যানহাটন ক্যাম্পাসের গেটের বাইরে লাইন ধরে দাঁড়িয়ে রয়েছে নিউইয়র্ক পুলিশ। বিক্ষোভকারীদের ওপর নজরে রাখতে সন্ধ্যার আকাশে নজরদারি করতে ড্রোনও ওড়াতে দেখা গেছে।

Advertisements

ইসরায়েলের সঙ্গে কলাম্বিয়ার আর্থিক সম্পর্ক ছিন্ন করার প্রতিবাদে প্রায় দুই সপ্তাহ ধরে ক্যাম্পাসে তাঁবু টানিয়ে অস্থায়ী ক্যাম্প স্থাপন করেছিল বিক্ষোভকারীরা। তাদের ক্যাম্পের ‍ওপরে ড্রোন ঘোরাফেরা করতে দেখা গেছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ছাত্র নেতাদের সঙ্গে মঙ্গলবার জুম মিটিং ডেকেছে। তাদের গত আলোচনা ব্যর্থ হয়েছে।

বিক্ষোভের কয়েক ঘণ্টার মধ্যে পুলিশ চুরি ও অনুপ্রবেশের অভিযোগে বেশ কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে। তাদের মধ্যে অন্তত ৩০ জন শিক্ষার্থী, ছয়জন সাবেক ও দুইজন কর্মচারী ছিল। পুলিশ প্রতিবাদ ক্যাম্পগুলো সাফ করেছে। ঘটনার প্রতিবাদে বিশ্বব্যাপী বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন