English

28 C
Dhaka
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
- Advertisement -

গর্ভপাতের অধিকার বহালের আন্দোলনকালে ১৭ কংগ্রেসওম্যান আটক

- Advertisements -

গর্ভপাতের বিধি রহিত করার প্রতিবাদে মঙ্গলবার ওয়াশিংটন ডিসিতে সুপ্রিম কোর্টের সামনে রাস্তা অবরোধ করার জন্যে ১৭ কংগ্রেসওম্যানকে পুলিশ আটক করেছে। এরা সকলেই ডেমক্র্যাটিক পার্টির কংগ্রেসওম্যান। এদের মধ্যে নিউইয়র্কের প্রভাবশালী কংগ্রেসওম্যান আলেক্সান্দ্রিয়ি ওকাসিয়ো-করটেজ, ক্যারলিন মেলনী এবং নিদিয়া ভেলেস্কুয়েজও ছিলেন। যানবাহন চলাচলে বিঘ্ন সৃষ্টির অভিযোগ দায়ের করা হয়েছে আটক কংগ্রেসওম্যানদের বিরুদ্ধে।

কয়েক ঘণ্টা পর জামিনে মুক্তির পর এক টুইট বার্তায় কংগ্রেসওম্যান মেলনী বলেছেন, এখন সময় হচ্ছে ঘুরে দাঁড়ানোর। সরব হতে হবে নারীর অধিকারের প্রশ্নে। ন্যায় বিচারের প্রশ্নে আপসকামিতার অবকাশ থাকতে পারে না। আমরা নারীর ন্যায্য অধিকার সুসংহত রাখতে চাই। অপরদিকে কংগ্রেসওম্যান নিদিয়া বলেছেন, এখন সময় হচ্ছে ভালোর জন্য কিছুটা ঝামেলা সহ্য করার। দমন-পীড়নে আমরা থামবো না।

গ্রেফতারকৃতদের আরো ছিলেন ক্যালিফোর্নিয়ার কংগ্রেসওম্যান জ্যাকি স্পিয়ার এবং বারবারা লী, ম্যাসেচুসেট্স’র আইয়ানা প্রেসলী, মিনেসোটার ইলহান ওমর, মিজৌরির কোরি বুশ এবং টেক্সাসের ভেরনিকা ইস্কোবার।

কংগ্রেসওম্যান প্রেসলী বলেছেন, ‘সুপ্রিম কোর্টের একচোখা সিদ্ধান্তের প্রতিবাদে অহিংস আন্দোলন শুরু করেছি তৃণমূলের ক্ষুব্ধ জনতার সাথে। আইন অমান্যের এ আন্দোলন থেকে আমরা পিছু হটবো না’।

উল্লেখ্য, এ মাসের শুরুতে প্রতিনিধি পরিষদে গর্ভপাতের সুযোগ অবারিত রাখার অভিপ্রায়ে একটি বিল পাশ হলেও সিনেটে রিপাবলিকানদের সমর্থনের সংকটে সেটি আইনে পরিণত হওয়া নিয়ে সমস্যা রয়েই গেছে। উল্লেখ্য, গর্ভপাতের অধিকার রক্ষিত করে ৫০ বছর আগের একটি বিধি এ বছরের ২২ জুন নাকচ করেছে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট আদালত। এরপর সারা আমেরিকায় আন্দোলন চলছে। আন্দোলনের পরিপূরক হিসেবে নিউইয়র্ক সিটি কাউন্সিলে একটি বিল উত্থাপন করেছিলেন কাউন্সিলওম্যান শাহানা হানিফ। গত সপ্তাহে তা পাশ হয়েছে। এরফলে নিউইয়র্ক সিটিতে গর্ভপাতের অবাধ সুযোগ বহাল থাকবে। এমনকি অন্য স্টেটের নারীরাও নিউইয়র্ক সিটিতে এসে গর্ভপাত করতে পারবেন। কানেকটিকাট স্টেটেও এমন একটি বিধি তৈরী হয়েছে। অপর ৪৯ স্টেটে চলছে আন্দোলন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন