English

33 C
Dhaka
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
- Advertisement -

গুজরাটে প্রথমবারের মতো তৈরি হলো ইস্পাতের রাস্তা: টেকসই সড়কের নতুন সম্ভাবনা

- Advertisements -

ভারতের গুজরাটে প্রথমবারের মতো তৈরি হলো স্টিল বা ইস্পাতের রাস্তা। তবে সরাসরি স্টিলের রাস্তা বলতে যা বোঝায়, এ বিষয়টি ঠিক তেমন নয়। গুজরাটের ওই রাস্তা তৈরিতে মূলত ব্যবহার করা হয়েছে স্টিল বর্জ্য। রাস্তা তৈরির অন্যান্য উপাদানের সাথে যুক্ত করা হয়েছে স্টিল বর্জ্য।

ইণ্ডিয়ান কাউন্সিল অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর), সেন্ট্রাল রোড রিসার্চ ইনস্টিটিউট (সিআরআরআই), স্টিল মন্ত্রণালয় এবং নীতি আয়োগের উদ্যোগে গুজরাটের সুরতে হাজারি শিল্পাঞ্চল এলাকায় এ ইস্পাতের রাস্তাটি তৈরি করা হয়েছে।

Advertisements

সিআরআরআই অধ্যক্ষ ও বিজ্ঞানী সতীশ পাণ্ডে বলেন, গুজরাটের হাজিরা বন্দরের এক কিলোমিটার রাস্তার অবস্থা খুবই খারাপ ছিল। ভারি ভারি ট্রাক যাতায়াত করায় সেই ভার বহন করতে পারছিল না রাস্তা। ফলে রাস্তারক্ষতি হচ্ছিল। কিন্তু ইস্পাত বর্জ্য দিয়ে রাস্তা বানানোর পর দেখা গেল দিনে হাজারেরও বেশি ট্রাক কয়েক লক্ষ টন ওজন নিয়ে যাতায়াতের পরেও রাস্তার কোনও ক্ষতি হয়নি। যেমন বানানো হয়েছিল ঠিক তেমনই রয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি ও আনন্দবাজার বলছে, ভারতের ইস্পাত কারখানাগুলোতে প্রতি বছর লাখ লাখ টন বর্জ্য জমতে থাকে। এই বর্জ্যগুলি যদি ব্যবহার না করা হয় তা হলে ইস্পাত বর্জ্যের পাহাড় তৈরি হবে। এই বর্জ্যকে কিভাবে কাজে লাগানো যায় তা নিয়ে ভাবনাচিন্তা শুরু করে সরকার। সমীক্ষায় দেখা গিয়েছে, ভারতে প্রতি বছর ইস্পাত কারখানাগুলো থেকে এক কোটি ৯০ লক্ষ টন বর্জ্য উৎপাদন হয়। এই বিপুল পরিমাণ বর্জ্যকে রাস্তা তৈরির কাজে লাগানোর প্রক্রিয়া শুরু হয়। যার প্রথম ধাপ শুরু হয়েছে গুজরাটে।

ইস্পাত বর্জ্য দিয়ে তৈরি রাস্তা যেমন অনেক টেকসই হয়, তেমনই অনেক বেশি ভারও বহন করতে পারে বলে দাবি ভারতীয় ইঞ্জিনিয়ারদের। পরীক্ষামূলক ভাবে তাই বেছে নেওয়া হয় গুজরাটের হাজারি শিল্পাঞ্চলকে।

Advertisements

সংশ্লিষ্টরা বলছেন, এটি একটি পাইলট প্রকল্প। এই প্রকল্পের অধীনে ওই এলাকায় পরীক্ষামূলকভাবে ইস্পাত বর্জ্য দিয়ে ছয় লেনের এক কিলোমিটার রাস্তা বানানো হয়। রাস্তা তৈরিতে অন্য দ্রব্যের সঙ্গে ১০০ শতাংশ ইস্পাত ব্যবহার করা হয়েছে। বর্ষার সময় রাস্তার সবচেয়ে ক্ষতি হয়। সিএসআরআই বলছে, ইস্পাত দিয়ে তৈরি এই রাস্তা সেই সমস্যাও দূর করবে।

এই প্রকল্প যদি সফল হয় তা হলে আগামী দিনে ভারতে সড়ক নির্মাণের ক্ষেত্রে ইস্পাত বর্জ্য ব্যবহার করার পরিকল্পনা করছে কেন্দ্রীয় সরকারের।

উল্লেখ্য, আধুনিক ইঞ্জিনিয়ারিং এমন পর্যায়ে পৌঁছেছে যে এখন রাস্তা তৈরিতে প্লাস্টিক বর্জ্যও ব্যবহার হচ্ছে। প্রতি বছর লাখ লাখ টন প্লাস্টিক বর্জ্য জমতে থাকে বিশ্ব জুড়ে। সেই প্লাস্টিক বর্জ্যকে পুনর্ব্যবহারযোগ্য করে বিভিন্ন কাজে লাগানো হয়। ইদানীং বহু দেশ তা রাস্তা তৈরিতেও ব্যবহার করছে। বিশেষ করে পশ্চিমা দেশগুলো রাস্তা তৈরিতে রাবার, কাঁচসহ বিভিন্ন ধাতু ব্যবহার করছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন