English

27 C
Dhaka
শুক্রবার, মে ৩, ২০২৪
- Advertisement -

গুরুত্বপূর্ণ সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৩ অক্টোবর ২০২২

- Advertisements -

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে পাঠকদের জন্য-

Advertisements

জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে ভোট দিলো বাংলাদেশসহ ১৪৩ দেশ

ইউক্রেনের চার অঞ্চলকে সীমানাভুক্ত করায় রাশিয়ার নিন্দা জানিয়ে জাতিসংঘের একটি প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে বাংলাদেশসহ ১৪৩টি দেশ। তবে ভোটদানে বিরত ছিল ভারত, পাকিস্তান, চীনসহ ৩৫টি দেশ। আর এ প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে উত্তর কোরিয়া-সিরিয়াসহ মোট পাঁচ দেশ।

যুক্তরাষ্ট্রে মূল্যস্ফীতি ঊর্ধ্বমুখী, ফের বাড়তে পারে সুদের হার

Advertisements

যুক্তরাষ্ট্রের মূল মূল্যস্ফীতি পূর্বাভাসকে ছাড়িয়ে ৪০ বছরের মধ্যে বেড়ে সর্বোচ্চ হয়েছে। সেপ্টেম্বরের পরিসংখ্যানে এই চিত্র সামনে এসেছে। ধারণা করা হচ্ছে, মূল্যস্ফীতির এমন উচ্চ হার নিয়ন্ত্রণে ফেডারেল রিজার্ভ ব্যাংক সুদেরে হার আরও বাড়ানো সিদ্ধান্ত নেবে। বৃহস্পতিবার দেশটির শ্রম বিভাগরে প্রকাশিত পরিসংখ্যানে দেখা গেছে, মূল মূল্যস্ফীতি (খাদ্য ও জ্বালানি বাদ) এক বছর আগের চেয়ে ৬ দশমিক ৬ শতাংশ বেড়েছে, যা ১৯৮২ সালের পর সর্বোচ্চ।

মৈত্রীসেতু বাংলাদেশ-ভারত যোগাযোগ-বাণিজ্য বাড়িয়েছে

ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বলেছেন, ফেনী নদীর ওপর নির্মিত মৈত্রীসেতু বাংলাদেশ ও ভারতের মধ্যে যোগাযোগ আরও বাড়িয়েছে। এ সেতুর ফলে ত্রিপুরার ব্যবসায়ীদের চট্টগ্রাম ও আশুগঞ্জ বন্দর ব্যবহারে সুবিধা বেড়েছে। বুধবার (১২ অক্টোবর) ভারতের রাষ্ট্রপতিকে ত্রিপুরার আগরতলায় নাগরিক সংবর্ধনা দেওয়া হয়। সেই অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি এ কথা বলেন। বুধবার সন্ধ্যায় ভারতের রাষ্ট্রপতি সচিবালয় থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সিরিয়ায় সামরিক বাসে বোমা বিস্ফোরণ, বহু সেনা হতাহত

সিরিয়ার রাজধানী দামেস্কে একটি সামরিক বাসে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে অন্তত ১৮ সেনা নিহত হয়েছেন। আহত হয়েছেন ২৭ জন। একটি সামরিক সূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যম সানা জানিয়েছে, বৃহস্পতিবার সকালে দামেস্কের গ্রামাঞ্চলে একটি সামরিক বাসকে লক্ষ্য করে হামলা চালানো হয়।

পাকিস্তানে বন্যাদুর্গতদের বহনকারী বাসে আগুন, নিহত ১৮

পাকিস্তানে বন্যাদুর্গতদের বহনকারী একটি বাসে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে নারী-শিশুসহ অন্তত ১৮ জনের প্রাণহানি হয়েছে। দুর্ঘটনার সময় বাসটিতে প্রায় ৫০ জন বাস্তুচ্যুত নাগরিক ছিলেন। বৃহস্পতিবার (১৩ অক্টোবর) আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। জানা গেছে, বাসের যাত্রীরা সবাই একটি যৌথ পরিবারে সদস্য ছিল। সিন্ধু প্রদেশের দাদু জেলার খায়রপুর নাথান শাহে বন্যায় তাদের বাড়িঘর তলিয়ে যায়। সেখান থেকে তাদের করাচিতে স্থানান্তরিত করা হচ্ছিল।

তৃতীয় বিশ্বযুদ্ধের হুঁশিয়ারি রুশ কর্মকর্তার

তৃতীয় বিশ্বযুদ্ধের হুঁশিয়ারি দিয়েছেন একজন রুশ কর্মকর্তা। রাশিয়ার নিরাপত্তা পরিষদের কর্মকর্তা আলেকজান্ডার ভেনেডিক্টভ বলেছেন, ইউক্রেনকে যদি ন্যাটোর সদস্য করা হয় তাহলে নিশ্চিতভাবেই চলমান সংঘাত তৃতীয় বিশ্বযুদ্ধে রূপ নেবে। ৩০ সেপ্টেম্বর ইউক্রেনের ১৮ শতাংশ রাশিয়ার সঙ্গে অন্তভুর্ক্তির আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর কয়েক ঘণ্টা পরই ন্যাটোতে যোগ দেওয়ার বিষয়ে জোর দেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

১০ হাজার কর্মী নেবে কাতার এয়ারওয়েজ

ফুটবল বিশ্বকাপ সামনে রেখে কর্মীর সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কাতার এয়ারওয়েজ। নতুন করে ১০ হাজার কর্মী নেওয়ার কথা জানিয়েছে কোম্পানিটি। তাছাড়া করোনা মহামারির পর সার্বিক কার্যক্রমও বাড়িয়েছে এটি। দোহাভিত্তিক কোম্পানিটি এরই মধ্যে নিয়োগ কার্যক্রম শুরু করেছে। নাম প্রকাশে অনিচ্ছুক একজন মুখপাত্র জানিয়েছেন, কর্মী সংখ্যা বর্তমানের প্রায় ৪৫ হাজার থেকে বাড়িয়ে ৫৫ হাজার করা হবে।

বাগদাদের গ্রিন জোনে কয়েক দফা রকেট হামলা

ইরাকের রাজধানী বাগদাদের গ্রিন জোনে কয়েক দফা রকেট হামলা চালানো হয়েছে। সেখানে ইরাকে বেশিরভাগ সরকারি এবং বিদেশি মিশন অবস্থিত। সামরিক বাহিনী এক বিবৃতিতে ওই হামলার বিষয়টি নিশ্চিত করেছে। দেশটির নতুন প্রেসিডেন্ট নির্বাচনের জন্য গ্রিন জোনে অবস্থিত পার্লামেন্টে অধিবেশন শুরু হওয়ার কথা ছিল। এর মধ্যেই গ্রিন জোনে হামলার খবর পাওয়া গেছে। ওই অধিবেশন নিয়ে যথেষ্ট বিতর্ক রয়েছে।

বৈশ্বিক কারণে চ্যালেঞ্জের মুখে ভারতের অর্থনীতি

বৈশ্বিক বিভিন্ন কারণে চ্যালেঞ্জের মুখে পড়েছে ভারতের অর্থনীতি। এরমধ্যে অন্যতম সমস্যা হলো রাশিয়া ও ইউক্রেনের মধ্যে দীর্ঘ যুদ্ধ। তাছাড়া দেশটির কেন্দ্রীয় ব্যাংকের নানা পদক্ষেপও রয়েছে। বৃহস্পতিবার (১৩ অক্টোবর) আন্তর্জাতিক মুদ্রা তহবিল এ তথ্য জানিয়েছে। আইএমএফ ইন্ডিয়া মিশন প্রধান নাদা চৌইরি বলেন, ভারতের অর্থনীতি যেসব সমস্যার সম্মুখীন তা খুবই গুরুত্বপূর্ণ। তিনি ধারণা করছেন, এমন পরিস্থিতির মধ্যেই আরও কঠোর নীতি আসতে পারে। এদিকে ইউক্রেনে চলমান সংঘাত থামারও কোনো লক্ষণ নেই। এখন এই বিষয়গুলোই মূলত উদ্বেগের বিষয়।

ইউক্রেনের ৪০টির বেশি শহরে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা

ইউক্রেনের ৪০টির বেশি শহরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। বৃহস্পতিবার ইউক্রেনের কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। সম্প্রতি জাতিসংঘের সাধারণ পরিষদের এক প্রস্তাবে ইউক্রেনের ভূখণ্ডে রাশিয়ার হামলাকে অবৈধ বলে উল্লেখ করা হয়েছে এবং ইউক্রেনের মিত্র দেশগুলো আরও সামরিক সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন